ক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

র‌্যাগিং করলে হলে ছাত্রত্ব বাতিল: রাবি প্রক্টর

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে যদি র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ শাস্তিস্বরূপ অভিযুক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

তিনি মুঠোফোনে বাংলাদেশ টুডে কে বলেন, র‌্যাগিং একটি সামাজিক ব্যাধি। দিনের পর দিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে র‌্যাগিংয়ের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। র‌্যাগিংয়ের প্রবণতা কমাতে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং করা হবে। সব বিভাগ ও ইনস্টিটিউটগুলোতে ‘অ্যান্টি র‌্যাগিং’ সম্পর্কে লিখিতভাবে জানিয়ে দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল ধরনের সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করার পরও যদি কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগের সত্যতা পাওয়া যায় তাহলে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ শাস্তি স্বরূপ তাকে বহিষ্কার করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, র‌্যাগিংয়ের বিরুদ্ধে সোচ্চার হতে হাইকোর্টের নির্দেশনা মোতাবেক একটি মনিটরিং কমিটি গঠন করা হবে। এই কমিটি সকল ধরনের র‌্যাগিং বিষয়ক কর্মকাণ্ডের নজরদারি করবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৯ অক্টোবর র‌্যাগিংয়ের বিরুদ্ধে দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছিলো বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই নির্দেশনা মোতাবেক রাবিতেও র‌্যাগিংয়ের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button