ধর্মসারাবাংলা

আগামী ৭ জানুয়ারির মধ্যে বিশ্ব ইজতেমার আনুষাঙ্গিক কাজ সম্পন্নের নির্দেশ

জনপদ ডেস্ক: টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এবারের বিশ্ব ইজতেমা। দুই পর্বের এ বিশ্ব ইজতেমা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে মঙ্গলবার বিকেলে গাজীপুর সার্কিট হাউস মিলনায়তনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম এ প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন। আগামী ৭ জানুয়ারির মধ্যে ইজতেমার ময়দানসহ আনুষাঙ্গিক ও প্রস্তুতিমূলক সব কাজ সম্পন্নের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও সভায় ইজতেমার আয়োজনে করণীয় নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ইজতেমায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, যানজট নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, পরিষ্কার পরিচ্ছন্নতা, স্বাস্থ্য সেবা, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতসহ মুসল্লিদের বিভিন্ন সেবা বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় জানানো হয় এবারের বিশ্ব ইজতেমায় তিন দিনব্যাপী প্রথম পর্ব আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হবে। ১২ জানুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ পর্বের বিশ্ব ইজতেমা। এরপর চারদিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি থেকে শুরু হবে তিনদিন ব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। প্রথম পর্বে মাওলানা জুবায়েরের অনুসারী এবং দ্বিতীয় পর্বে মাওলানা সা’দ এর অনুসারীরা অংশ নেবেন।

ইজতেমার প্রস্তুতি সম্পর্কে জানানো হয়, পুরো ইজতেমার ময়দানে সাড়ে চার শতাধিক সিসি ক্যামেরা বসানো হবে। মুসল্লিদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য উপস্থিত থাকবেন। জেলা প্রশাসনের ৩০টির বেশি ভ্রাম্যমাণ আদালত থাকবে। এছাড়াও মাঠে নিয়োজিত থাকবে বোমা ডিসপোজাল টিম। ইজতেমার ময়দানে মুসল্লিদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় বিজিবি সদস্য রিজার্ভ রাখা হবে। প্রয়োজন অনুযায়ী তাদের মোতায়েন করা হবে। মুসল্লিদের ব্যবহারের জন্য ৩১টি টয়লেট ভবনে ৮ হাজার ৩৩১টি টয়লেট থাকবে। ১৭টি গভীর নলকূপ দিয়ে পানি সরবরাহ করা হবে। ইজতেমার ময়দান এলাকায় তিনটি গ্রিড থেকে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রস্তুত রাখা হবে ৪টি শক্তিশালী জেনারেটর। ইজতেমায় আসা মুসল্লিদের পারাপারের জন্য তুরাগ নদীর ওপর ৭টি ভাসমান সেতু তৈরি করবে সেনাবাহিনী। মুসল্লিদের জন্য ১০টি বিশেষ ট্রেন চালু করবে এবং সব ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। রেল স্টেশনে তিন স্তরে টিকেট বিক্রি করা হবে। স্টেশনে মুসল্লিদের জন্য আলাদা ও অস্থায়ী বিশ্রামাগারসহ ১০০টি টয়লেট তৈরি করা হবে। ইজতেমা ময়দানে মুসুল্লিদের প্রবেশ ও বের হওয়ার জন্য ২০টি পথ তৈরি করা হবে। এবার পুরো ইজতেমার ময়দানকে ৮৭টি খিত্তায় ভাগ করা হয়েছে। এতে ৬৪ জেলার মুসুল্লিরা খিত্তা অনুসারে অংশ নেবেন। এর মধ্যে ঢাকা জেলার জন্য ২৩টি খিত্তা এবং ময়মনসিংহ জেলার জন্য দু’টি খিত্তা রাখা হয়েছে। বাকী সব জেলার জন্য একটি করে খিত্তা থাকবে।

প্রস্তুতি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু নাসার উদ্দিন, ইজতেমা ময়দানের মুরুব্বি মাওলানা মাহফুজুর রহমান, জিএম ইউসুফ, আবুল হাসনাত, হাজী সেলিম, প্রকৌশলী নূর হোসেন, হাজী রেজাউল করিম, ড. আলী আজগরসহ সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা, আইনশৃংখলা বাহিনীর পদস্থ কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button