ক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিওয়াইবির দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কনজ্যুমার রাইটস এন্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি শুক্রবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

সেমিনারটি আয়োজন করে সচেতন ভোক্তা সমাজ (সিসিএস) এর যুব সংগঠন কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ রাবি শাখা।
কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ রাবি শাখার সভাপতি কাজী জহিরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরি মো. জেকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও সংগঠনের উপদেষ্টা ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক রওশন জাহিদ।

আয়োজিত এই সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ উত্তরবঙ্গের প্রায় অর্ধ-শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের চার শতাধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

সেমিনারটিতে দুইটি পর্ব ছিল। প্রথম পর্বে ভোক্তা অধিকার ও নাগরিক সচেতনতামুলক বিষয়ে আলোচনা করেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ রাজশাহী শাখার সহকারি পরিচালক হাসান আল মারুফ। তিনি বলেন, বাংলাদেশে ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণীত হয়েছে। যেখানে ভোক্তাদের অধিকার সংরক্ষণ করা হয়েছে। দেশের সর্বত্র ভোক্তা অধিকার অধিদপ্তর কঠোর অবস্থানে রয়েছে। বর্তমানে এটা শতভাগ দুর্নীতিমুক্ত। ভোক্তাদের অভিযোগ প্রমাণিত হলে তাদেরকে জরিমানার শতকরা ২৫ ভাগ অভিযোগকারীকে প্রদান করা হবে।

দ্বিতীয় পর্বে ক্যারিয়ার উন্নয়ন বিষয়ে আলোচনা করেন, সচেতন ভোক্তা সমাজের কার্যনির্বাহী সদস্য ও এর যুব সংগঠন কনজ্যুমার ইয়ুথের কেন্দ্রীয় সভাপতি পলাশ মাহমুদ, সাধারণ সম্পাদক সোহ্রাওয়ার্দী শুভ, কবি, লেখক ও গবেষক ইমরান মাহফুজ, বিডি জবস্ এর সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজ ও বিশ্বব্যাংকের এশিয়াটেক কনসালটেন্ট কে.এম হাসান রিপন।

সেখানে বক্তারা বলেন, বর্তমানে যুব সমাজের মাঝে একধরণের শূন্যতা বিদ্যমান। সেটা দূর করতে এই সংগঠনের জন্ম। আগে আমাদের জীবনের লক্ষ্য ঠিক করতে হবে। প্রথমে নিজেকে মুল্যায়ন করতে হবে, আমাদের ভালোলাগা দিকগুলো নির্ধারণ করে সে অনুযায়ী লক্ষ্য নির্ধারণ করতে হবে। আমাদের চাকরি করতে হবে এমন নয়। আমাদের দেশে যে সম্পদ আছে সেটা কাজে লাগালে আমাদের চাকরির পিছনে দৌড়াতে হবে না।

তারা আরো বলেন, ক্যারিয়ার আর জবের পার্থক্য আছে। ক্যারিয়ার হচ্ছে জবের সিরিজ। জবের একটার পর একটা ধাপে উঠে ক্যারিয়ারকে বাস্তবে রুপদান করতে হবে। ক্যারিয়ার গঠন করার জন্য আপনার যা আছে তাই নিয়ে লড়াই করতে হবে। নিজের স্বপ্নের সাথে পরিবার, সমাজ ও দেশের স্বপ্নকে মিলিয়ে নিতে হবে। এই দেশ আপনাকে আলো-বাতাস দিয়ে গড়ে তুলেছে। আপনি যদি বিদেশে গিয়ে সেখানে চাকরি, বিয়ে ও বসবাস করেন তাহলে সেটা দেশের সাথে বিশ্বাসঘাতকতা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, বাংলাদেশের প্রধান সমস্যা বেকারত্ব। আমরা আমাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা নেয়ার পর বেকারত্বে ভুগে থাকি। তাই শিক্ষার্থীরা একাডেমিক পড়াশোনা না করে বিসিএস নিয়ে পড়াশোনা করে। শিক্ষার্থীরা আজ ভালো সিজিপিএ পেলেও বাংলাদেশ সেটার ভাল ফল দিতে পারছে না। বাংলাদেশের যদি কোনো পরিবর্তন হয় সেটা যুব সমাজই করতে পারবে। এই যুব সমাজই বিভিন্ন আন্দোলন-সংগ্রাম করেছে। আজকে যারা এখানে আছে তারাই সচেতন হবে, সচেতন করবে এবং ভবিষ্যতে যাতে খাদ্য ভেজাল না হয় সেই কাজ করবে।

প্রসঙ্গত, সচেতন ভোক্তা সমাজ (সিসিএস) এর যুব সংগঠন হিসেবে ২০১৮ সালের ২৭ অক্টোবর থেকে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ রাবিতে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে খাদ্যে ভেজাল প্রতিরোধ সম্পর্কে নানা ধরণের সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে সংগঠনটির নেতা কর্মীরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button