অর্থনীতিটপ স্টোরিজ

খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হয়নি আজও

জনপদ ডেস্ক: দেশের খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা এখনও সম্ভব হয়নি। খনিজ সম্পদের মধ্যে শুধুমাত্র গ্যাসের ব্যবহারে মনোযোগ দেওয়া হলেও অন্যগুলোর ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে না। গ্যাসের পর কয়লার প্রমাণিত মজুতের হিসাব থাকলেও অন্যকোনও খনিজ সম্পদের সঠিক হিসাব নেই কারও কাছে।

ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের সূত্র বলছে, সাত ধরনের খনিজের একটি সম্ভাব্য মজুত তারা নিশ্চিত হতে পেরেছে। তবে তা প্রমাণিত নয়। আর প্রমাণিত মজুত আবিষ্কারের আগে খনিজ সম্পদের সঠিক ধারণা দেওয়া কঠিন। ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের (জিএসবি) হিসাবে যে খনিজগুলোর সম্ভাব্য মজুতের কথা বলা হচ্ছে সেগুলো হলো— পিট, চুনাপাথর, সাদামাটি, কঠিন শিলা, কাচবালি এবং নুড়ি পাথর। এসব খনিজ কী পরিমাণ থাকতে পারে, তারও সম্ভাব্য পরিমাণ নিরূপণ করা হয়েছে।

অন্যদিকে, পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি এমন খনিজ পদার্থ রয়েছে চারটি।এগুলো হচ্ছে ভারি খনিজ মাণিক,খনিজ বালি,নুড়ি মিশ্রিত বালি ও ধাতব খনিজ।

সমুদ্র সৈকতের বালি থেকে মাণিক পাওয়ার সম্ভাবনার কথা বলে আসছে জিএসবি। এছাড়া, খনিজ বালি আবিষ্কারের কথাও বলা হচ্ছে— যা নদীর অববাহিকার বালিতে রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, দেশে নুড়ি মিশ্রিত বালি এবং ধাতব খনিজ রয়েছে। দেশের কিছু স্থানকে এসব খনিজ সম্পদ পাওয়ার উপযোগী বলেও ঘোষণা করেছেন তারা। সম্প্রতি উত্তরের একটি জেলায় লোহার খনি পাওয়ার সম্ভাবনার কথা প্রকাশ করে জিএসবি। তবে এখনও তা কতটা সঠিক সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছুই বলেনি সংস্থাটি।

দেশে খনিজ সম্পদ অনুসন্ধানের কাজ করে ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর -জিএসবি। আর খনির অর্থনৈতিক উন্নয়নের দায়িত্ব পেট্রোবাংলার। বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (বিওজিএমসি) সঙ্গে অঙ্গীভূত হওয়ার আগ পর্যন্ত খনিজবিষয়ক কার্যক্রম বাংলাদেশ মিনারেল এক্সপ্লোরেশন অ্যান্ড ডেভেলপমেন্ট করপোরেশন (বিএমইডিসি) এর ওপর ন্যস্ত ছিল। পেট্রোবাংলা এপর্যন্ত ভূগর্ভস্থ দুটি খনি উন্নয়ন করেছে।একটি হলো বড় পুকুরিয়ার কয়লা, যার বাণিজ্যিক উৎপাদন শুরু হয় ২০০৫ সালে এবং অন্যটি মধ্যপাড়ায় গ্রানাইট মাইন, যার বাণিজ্যিক উৎপাদন শুরু হয় ২০০৭ সালে। এছাড়া, সরকার ব্যুরো অব মিনারেল ডেভেলপমেন্ট (বিএমডি) এর মাধ্যমে চুনাপাথর, হোয়াইট ক্লে ও বোল্ডার আহরণের কার্যক্রম নিয়ন্ত্রণ করে থাকে।

ভূতত্ত্ব বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. বদরুল ইমাম বলেন, ‘যে পরিমাণ সম্পদ আমাদের আছে আমরা তা ব্যবহার করি না। ব্যবহার করলে আমাদের অর্থনৈতিক পরিস্থিতি আরো ভালো হতো। একারণেই আমাদের সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন।’

বর্তমানে গ্যাসই হচ্ছে দেশের প্রধান খনিজ সম্পদ। এখনও পর্যন্ত দেশে আবিস্কৃত গ্যাস ক্ষেত্রে সংখ্যা ২৭টি। গ্যাসের ২৭ দশমিক ৯১ টিসিএফ মজুতের মধ্যে এরইমধ্যে উত্তোলন করা হয়েছে ১৬ দশিমিক ৪৪ টিসিএফ। আর অবশিষ্ট মজুতের পরিমাণ ১১ দশমিক ৪৭ টিসিএফ। পেট্রোবাংলার হিসেব বলছে ক্রমান্বয়ে ২০২১ সালের পর থেকে দেশীয় গ্যাসের উৎপাদন কমতে শুরু করবে। এখন দেশে প্রতিদিন দুই হাজার ৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাস তোলা হচ্ছে। দেশীয় গ্যাসের সংকটের কারণে সরকার বিদেশ থেকে এলএনজি আমদানি করছে। সমুদ্রে এবং স্থলভাগে তেল গ্যাস অনুসন্ধানের ব্যর্থতাকেই এজন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা। এছাড়া, পাবর্ত্য এলাকায় কী পরিমাণ খনিজ আছে আজও তা নিরূপণ করা যায়নি।

কয়লা

দেশে কয়লাখনি আছে পাঁচটি। এরমধ্যে শুধুমাত্র বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা উত্তোলন করা হয়। বাকি তিনটি খনির কয়লা উত্তোলন করা যাচ্ছে না। এরমধ্যে জয়পুরহাটের জামালগঞ্জে অবস্থিত খনিতে কয়লার সম্ভাব্য মজুত আছে এক হাজার ৫৩ মিলিয়ন টন। রংপুরের খালাসপীরে অবস্থিত কয়লাখনিতে মজুতের পরিমাণ ৬৮৫ মিলিয়ন টন। দিনাজপুরের দিঘীপাড়া খনিটির মজুত ৫০০ মিলিয়ন টন এবং ফুলবাড়িতে ৫৭২ টন কয়লা মজুত আছে। এই চার খনির মধ্যে জামালগঞ্জের খনির গভীরতা বেশি। অন্য খনিগুলোতে যেখানে ১৫০ থেকে ৫০০ মিটার মাটির নিচে কয়লার অবস্থান, সেখানে জামালগঞ্জে ৬৪০ থেকে এক হাজার ১৫৮ মিটার নিচে কয়লার অবস্থান। এ কারণে সেখান থেকে সুরঙ্গ পদ্ধতিতে কয়লা তোল সম্ভব নয়। তাই কয়লা না তুলে খনিতে জমা মিথেন গ্যাস (কোল বেড মিথেন) তোলার উদ্যোগ নেওয়া হয়েছিল। ২০১৬ সালে খনিতে কী পরিমাণ গ্যাস থাকতে পারে— তার কতটা উত্তোলনযোগ্য তা খতিয়ে দেখতে পেট্রোবাংলার নিয়োগ দেওয়া পরামর্শক প্রতিষ্ঠান মাইনিং অ্যাসোসিয়েটস প্রাইভেট লিমিটেড কাজ শুরু করে।

কয়লার বিষয়ে বাপেক্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মর্তুজা ফারুক আহমেদ বলেন, ‘জামালগঞ্জে যে পরিমাণ গ্যাস থাকলে উত্তোলন করা যায়, সে পরিমাণ না থাকায় ওখানকার কাজ আর এগোয়নি। তবে সেখানে সুরঙ্গ পদ্ধতিতে কয়লা তোলা যেতে পারে বলে পরামর্শ দিয়েছে পরামর্শক প্রতিষ্ঠান। খালাসপীরে একটি ফিজিবিলিটি স্টাডি হয়েছিল। তবে তা পূর্ণাঙ্গভাবে করা হয়নি বলে গ্রহণ করা হয়নি। অন্যদিকে, দিঘীপাড়ায় এতদিন পরে এসে ফিজিবিলিটি স্টাডি করা হচ্ছে। এ কাজ প্রায় শেষের পথে। এছাড়া খনি এলাকাগুলো জনবহুল হওয়ায় এবং সরকারের সিদ্ধান্তহীনতার কারণে কোনও কাজই হয়নি।

শিলা খনি

দিনাজপুরের মধ্যপাড়ায় অবস্থিত গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল)।এই কোম্পানিটি কঠিন শিলা উত্তোলন বাণিজ্যিকভাবে শুরু করে ২০০৭ সালে। প্রথম অবস্থায় খনি থেকে দৈনিক এক হাজার ৫০০ থেকে এক হাজার ৮০০ টন শিলা উত্তোলন করা হতো। পরে তা নেমে আসে ৫০০ টনে। এখন প্রায়ই নানা কারণেই বন্ধ থাকে শিলা পাথর উত্তোলন। সম্প্রতি পাঁচ মাস বন্ধ থাকার পর চলতি মাসে ফের পাথর উত্তোলন শুরু হয়।এছাড়া দিনাজপুরের বিরামপুর, হাকিমপুর এবং রংপুরের মিঠাপুকুরেও কিছু কঠিন শিলা পাওয়া গেছে। কিন্তু সেগুলোর উত্তোলন বিষয়ে কোনও কাজ হয়নি।

পিট কয়লা

দেশে মোট ছয়টি পিট কয়লার খনি আছে। এমধ্যে মৌলভীবাজারের হাকালুকি হাওরে অবস্থিত খনির মজুত ২৮২ মিলিয়ন টন, গোপালগঞ্জের বাঘিয়া চান্দা বিলের মজুত ১৫০ মিলিয়ন, সুনামগঞ্জের দিরাই এ ৭৫, শাল্লায় ৫২, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ৩২ এবং খুলনার কোলামৌজায় ৮ মিলিয়ন টন পিট কয়লা মজুত আছে। কিছু পিট কয়লা উত্তোলন করে ব্যবহার করা হলেও এটি পরিবেশবান্ধব না হওয়ায় এবং দাম কম হওয়ার কারণে এটি ব্যাপকভাবে আহরণের বিষয়ে এখনও কোওন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সরকার।

চুনা পাথর

দেশে চুনা পাথরের খনি আছে ছয়টি। এরমধ্যে নওগাঁয় বদলগাছিতে দুই লাখ ৫০ হাজার মিলিয়ন টনেরও বেশি পাথর মজুত আছে। জয়পুরহাটে ১০০, পাঁচবিবিতে ৫০, সুনামগঞ্জের বাঙ্গালি বাজারে ১৭, টাকের ঘাটে প্রায় ১৩ এবং লাল ঘাটে প্রায় ১৩ মিলিয়ন টন পাথরের মজুত আছে। গভীরতার কারণে এই খনিগুলোর পাথর তোলার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি।

সাদামাটি

দেশের নয়টি জায়গায় সাদামাটি পাওয়া যায়। এরমধ্যে টাঙ্গাইলের মধুপুরে সবচেয়ে বেশি সাদামাটির মজুত আছে বলে ধারণা করা হয়। প্রায় এক হাজার ২৫০ মিলিয়ন টনেরও বেশি সাদামাটি সেখানে মজুত আছে। এছাড়া, জয়পুরহাটের পাঁচবিবিতে প্রায় ১১, হবিগঞ্জের মাধবপুরে ৮৬৮, দিনাজপুরের বড় পুকুরিয়ায় ২৫, নেত্রকোণার বিজয়পুরে ২৫, হবিগঞ্জের বাহুবলে ২ মিলিয়ন ঘনফুট সাদামাটি আছে। এছাড়া,দিনাজপুরের মধ্যপাড়া, দিঘীপাড়া এবং নওগাঁর পত্মীতলায়ও সাদামাটি পাওয়া গেছে।

কাচ বালি

দেশের ছয়টি এলাকায় কাচবালি পাওয়া যায়। এরমধ্যে হবিগঞ্জে দুই হাজার মিলিয়ন টনেরও বেশি এবং মৌলভিবাজারে তিন হাজার মিলিয়ন টনের বেশি কাঁচবালির মজুত আছে বলে ধারণা করা হয়। এছাড়া দিনাজপুরে বড় পুকুরিয়ায় ৯০ মিলিয়ন টন, মধ্যপাড়ায় প্রায় ১৮ মিলিয়ন, কুমিল্লায় চৌদ্দগ্রামে প্রায় ১১ মিলিয়ন টন কাচবালি আছে। দিনাজপুরের দিঘীপাড়াতেও কিছু কাচবালি পাওয়া যায়।

নুড়ি পাথর

দেশের খনিজ সম্পদের তালিকায় আছে নুড়ি পাথর। ছয়টি এলাকায় নুড়ি পাথর পাওয়া যায়। এরমধ্যে সিলেটে প্রায় ৮০০ টন, চট্টগ্রামের পার্বত্য এলাকায় ৫০০, সুনামগঞ্জে ৬০০, ডিমলায় ১০০, পঞ্চগড়ে ১০০, পাটগ্রামে ১০০ মিলিয়ন টন নুড়ি পাথর মজুত আছে বলে জিএসবি জানায়।

খনিজ বালি

দেশের উপকূলীয় এলাকায় কিছু দামি খনিজ বালির সন্ধ্যান পাওয়া গেছে। এরমধ্যে কক্সবাজার সমুদ্র সৈকত, মহেশখালী, কুতুবদিয়া, কুয়াকাটা উল্লেখযোগ্য। এছাড়া কিছু নদী উপকূলেও খনিজ বালি পাওয়া গেছে। ব্রহ্মপুত্র ও যমুনা নদীর চরে এই খনিজ বালি পাওয়া যায়।

নুড়ি মিশ্রিত বালি

দেশে খনিজ হিসেবে নুড়ি মিশ্রিত বালি ও ধাতব খনিজের সন্ধান পেয়েছে জিএসবি। সুনামগঞ্জ এবং দিনাজপুরে এই খনিজগুলো পাওয়া গেছে। তবে সেখানে কী পরিমাণ খনিজ আছে, তা নিরূপণ করা হয়নি।

এসব খনিজ সম্পদের বিষয়ে পেট্রো বাংলার সাবেক চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. হোসেন মনসুর বলেন, ‘কয়লা তুলতে গেলে আমাদের অনেক জমি নষ্ট হয়ে যাবে। কৃষি জমি নষ্ট করে এই সম্পদের ব্যবহার খুব সমস্যাজনক। চুনাপাথরের খনিতে পাথর আছে অনেক গভীরে। এটি ওঠানোর জন্য পাকিস্তান আমলে জমি লিজও নেওয়া হয়েছিল। কিন্তু এত কম দামি পাথর এত টাকা খরচ করে ওঠানো বাণিজ্যিকভাবে লাভজনক হবে না বলে সেই কাজ বন্ধ রাখা হয়েছে। খনিজ বালির ক্ষেত্রে ফিজিবিলিটি স্টাডি করে পাওয়া গেছে। কিন্তু সেটি অর্থনৈতিকভাবে লাভজনক কিনা তা যাচাই করা হয়নি। অন্যদিকে, উপকূলে হওয়ার কারণে পরিবেশের কথাটিও চিন্তা করতে হচ্ছে। পিট কয়লা কিছু আছে, কিন্তু তাতে ধোঁয়া হয় বেশি, হিট ভ্যালু খুব কম। ওখানে আবার লবণ চাষ হয়। কৃষি আবাদ নষ্ট হয়ে যাবে।’ তিনি জানান, হিলির লোহার খনি নিয়ে আমরা আশান্বিত। দেখা যাক কী হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button