ক্যারিয়াররাজশাহীসারাবাংলা

রাবিতে ভর্তি আবেদন ফর্মের মূল্য কমানোর দাবি

রাবি প্রতিনিধিঃ ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন ফর্মের মূল্য কমিয়ে আনার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার (২৮ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘শিক্ষাবাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত ছাত্রসমাবেশ থেকে তারা এ দাবি জানান।

এর আগে ভর্তি আবেদন ফরমের উচ্চ মূল্য নির্ধারণের প্রতিবাদ ও ফর্মের মূল্য কমিয়ে আনার দাবিতে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘প্রতি ইউনিটে যে টাকা নির্ধারণ করা হয়েছে, রাষ্ট্রের কতজন শিক্ষার্থী সেটার ব্যয়ভার বহন করতে সক্ষম? দেশের বেশিরভাগ এলাকা এখন বন্যাকবলিত। এসব এলাকার মানুষ যখন ত্রাণের জন্য হাহাকার করছে সেখানে তাদের সন্তানদের ভর্তি পরীক্ষার আবেদনের জন্য এত টাকা দেওয়া সম্ভব নয়। এছাড়াও একজন শিক্ষার্থী একটি ইউনিট ছাড়া একাধিক ইউনিটে ফর্ম তুলতে পারবে না সেটাও অযৌক্তিক নিয়ম। তাই ভর্তি ফরমে যে অযৌক্তিক উচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে তা কমিয়ে আনা হোক। শিক্ষার্থীবান্ধব মূল্য নির্ধারণ করা হোক এটাই আমাদের প্রত্যাশা।’

রাকসু সচল না হওয়ার কারণে শিক্ষর্থীদের কোনও প্রতিনিধি নেই দাবি করে বক্তারা বলেন, ‘বর্তমানে শিক্ষার্থীদের কোনও প্রতিনিধি নাই। প্রতিনিধি না থাকায় শিক্ষার্থীদের উপর অযৌক্তিক সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হচ্ছে। যদি শিক্ষার্থী প্রতিনিধি থাকতো তাহলে তারা এই অযৌক্তিক দাবির প্রতিবাদ করতো।’

বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী রঞ্জু হাসানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা, আরেফিন মেহেদি হাসান, দর্শন বিভাগের শিক্ষার্থী আশরাফুল আলম সম্রাট, রসায়ন বিভাগের শিক্ষার্থী সাকিল হোসেনসহ আরও অনেকে। এছাড়াও সমাবেশে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এতে ভর্তি পরীক্ষার নিয়মকানুনের বেশ কিছু পরিবর্তন আনা হয়। প্রাথমিকভাবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৫৫ টাকা দিয়ে আবেদন করতে হবে। মেধাক্রমে প্রাথমিকভাবে যাচাই-বাচাই শেষে চূড়ান্ত শিক্ষার্থীদের ১ হাজার ৯৮০ টাকা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। একজন শিক্ষার্থী একটির বেশি ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button