আন্তর্জাতিক

রাফায় অভিযান চালিয়েও হামাসকে নির্মূল করা যাবে না: যুক্তরাষ্ট্র

জনপদ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের যোগাযোগ বিষয়ক উপদেষ্টা জন কিরবি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্বাস করেন রাফায় বড় ধরনের অভিযান চালিয়েও হামাসকে নির্মূল করতে পারবে না ইসরায়েল।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (৯ মে) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে কিরবি বলেন, ইসরায়েল জোরালোভাবেই হামাসকে চাপের মুখে ফেলতে সক্ষম হয়েছে এবং সেটাই যথেষ্ট ছিল।

তিনি বলেন, রাফাহ আগ্রাসনে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সাহায্য করছে না। তবে তার মানে এই না যে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে নেই বা হামাসের নির্মূল চায় না। আমরা এখনো ইসরায়েলকে নিয়ে আশাবাদী। আমরা কেবল রাফাহ আগ্রাসনের বিকল্প নিয়ে আলোচনা করছি।

কিরবি বলেন, সবাই অস্ত্রের চালান স্থগিত নিয়ে কথা বলছে, কিন্তু অস্ত্রের চালান এখনও ইসরায়েলে যাচ্ছে। তারা এখনও আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছুই পাচ্ছে।

কিরবি আরও সতর্ক করে দিয়েছিলেন যে ইসরায়েল যদি রাফাতে বড় আকারে অভিযানে যায় তবে মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলকে যে ধরনের সমর্থন দিচ্ছেন সে বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন করবেন। আমরা আশা করি তারা তাই করতে যাচ্ছে যা তারা আমাদের জানিয়েছে; যা সীমিত আকারে এবং অল্প সময়ের জন্য (অভিযান)।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button