আন্তর্জাতিক

নিজ দেশেই সংখ্যালঘু কুয়েতিরা, শীর্ষে ভারতীয় কর্মীরা

জনপদ ডেস্ক: উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েতে বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসী কর্মীদের তুলনায় ভারতীয়দের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছর কুয়েতে প্রবাসী কর্মীদের তালিকায় সবার ওপরে ছিলেন ভারতীয়রা। যা কুয়েতের মোট কর্মশক্তির প্রায় ২৫ শতাংশ; যদিও তার আগের বছর অর্থাৎ ২০২২ সালে তা ছিল ২৪ দশমিক ৪ শতাংশ। বৃহস্পতিবার কুয়েতের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনের বরাত দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েতের মোট জনসংখ্যা প্রায় ৪৮ লাখ। এর মধ্যে কেবল বিদেশিই আছেন অন্তত ৩৩ লাখ। দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের কারণে কুয়েতিরাই প্রায় সংখ্যালঘু হয়ে পড়েছেন।

কুয়েতের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো বলেছে, গত বছরের ডিসেম্বরে কুয়েতে ভারতীয় কর্মীদের সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৮৩ জনে পৌঁছেছে; যা আগের বছরে ছিল ৪ লাখ ৯৭ হাজার ৮৭ জন।

তবে কুয়েতে মিসরের কর্মীদের সংখ্যা হ্রাস পেলেও গত বছরের ডিসেম্বর পর্যন্ত দেশটিতে প্রবাসী কর্মীর হিসেবে ভারতের পরই দ্বিতীয় অবস্থানে আছে মিসর। ওই সময় দেশটিতে মিসরীয় প্রবাসী কর্মীর সংখ্যা ৪ লাখ ৭৬ হাজার ৮৬৬ জনে পৌঁছায়। যদিও ২০২২ সালে এই সংখ্যা ছিল ৪ লাখ ৮৩ হাজার ১৮৩ জন।

কুয়েতের মোট শ্রমশক্তির হিসেবে গত বছর দেশটিতে মিসরীয়দের হার ছিল ২২ দশমিক ৪ শতাংশ। আর তার আগের বছরে দেশটিতে মিসরীয় শ্রমশক্তির হার ছিল ২৩ দশমিক ৮ শতাংশ।

নিজ দেশেই কুয়েতি কর্মীদের অবস্থান তৃতীয় স্থানে ছিল। নিজ জন্মভূমিতে অনেকটা সংখ্যালঘু হয়ে পড়া কুয়েতি শ্রমিকদের সংখ্যা গত বছরের ডিসেম্বর পর্যন্ত ছিল ৪ লাখ ৫৪ হাজার ৩৮ জন। যদিও কুয়েতে কুয়েতি কর্মীদের সংখ্যা ২০২২ সালের তুলনায় গত বছর প্রায় ২ দশমিক ৬ শতাংশ বা ১২ হাজার বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ এই পরিসংখ্যানে বাংলাদেশি প্রবাসী কর্মীদের সংখ্যা ২০২৩ সালে প্রায় ১৮ হাজার বেড়ে ১ লাখ ৭৯ হাজার ৮০০ জনে পৌঁছেছে; যা কুয়েতের মোট কর্মশক্তির প্রায় ৮ দশমিক ৪ শতাংশ।

পরিসংখ্যানে বাংলাদেশের পরই আছে পাকিস্তান। কুয়েতে পাকিস্তানি প্রবাসী কর্মীর সংখ্যা ৬৮ হাজার ৮৪৩ জন থেকে বেড়ে গত বছর ৮০ হাজার ৩১৩ জনে পৌঁছেছে। পাকিস্তানিদের এই সংখ্যা কুয়েতের মোট কর্মশক্তির প্রায় ৩ দশমিক ৭ শতাংশের সমান।

গত বছর কুয়েতের শ্রমবাজারে বড় ধরনের উল্লম্ফন দেখা গেছে নেপালি নাগরিকদের। ২০২২ সালের তুলনায় প্রায় ২৭ শতাংশ বেড়ে গত বছরের ডিসেম্বরে কুয়েতে নেপালি কর্মীদের সংখ্যা ৮০ হাজার ৩১৩ জনে পৌঁছেছে।

কুয়েতের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, গত ডিসেম্বরে কুয়েতে মোট কর্মীর সংখ্যা ছিল ২১ লাখ ৩০ হাজার জন। কর্মীদের এই সংখ্যা ২০২২ সালের তুলনায় গত বছর ৪ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশটির মোট এই কর্মশক্তির ৭৮ দশমিক ৭ শতাংশই বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসী।

৪৮ লাখ মানুষের দেশ কুয়েতে বিদেশি প্রবাসী রয়েছেন প্রায় ৩৩ লাখ। দেশটির সরকার জনসংখ্যার এই ভারসাম্যহীনতা দূর এবং ‘‘কুয়েতিকরণ’’ নামের একটি কর্মসংস্থান নীতি হাতে নিয়েছে। এই নীতির অংশ হিসাবে বিদেশি কর্মীদের স্থানে নিজ নাগরিকদের প্রতিস্থাপন করার চেষ্টা করছে কুয়েত।

সূত্র: গালফ নিউজ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button