কুষ্টিয়াসারাবাংলা

কুষ্টিয়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

জনপদ ডেস্ক: তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে কুষ্টিয়ার কুমারখালীতে ফাঁকা মাঠে ইসতিসকার নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করেছেন স্থানীয়রা। তারা বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করেছেন।

সোমবার সকাল পৌনে ৯টায় উপজেলার যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের খড়িলার বিলে খোলা আকাশের নিচে এ নামাজের আয়োজন করেন তারা। এতে ইউনিয়নের বল্লভপুর, রসুলপুর, ভবানীপুর, জোতমোড়া ও বরইচারা গ্রামের প্রায় দুই শতাধিক নানা বয়সী মানুষ অংশ নেন। জায়নামাজ নিয়ে মাঠে জড়ো হন মুসল্লিরা।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন রসুলপুর মাদ্রাসার হেফজ্বখানার শিক্ষক মাওলানা মুফতি নাসির উদ্দিন আল ফরিদী। আগামী মঙ্গলবারও একই স্থানে সকাল ৮টায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

দহখোলা দক্ষিণ ভবানীপুর ক্বওমী হাফেজিয়া মাদ্রাসার সহকারী শিক্ষক মাওলানা রাসেল মোল্লা জানান, দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি গাছপালাসহ সবাই খুব কষ্টে আছেন। সেজন্য তারা বৃষ্টির জন্য নামাজ পড়েছেন। আগামী মঙ্গলবারও একই স্থানে বৃষ্টির নামাজ অনুষ্ঠিত হবে।

কালবৈশাখীর মৌসুমেও কুষ্টিয়ায় প্রায় এক মাস বৃষ্টির দেখা নেই। নদী-নালা, খাল-বিল, পুকুর শুকিয়ে গেছে। পানির স্তর নেমে যাওয়ায় পানি উঠছে না অগভীর নলকূপ ও সেচ পাম্পে। তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। আম-লিচুর গুটি ঝড়ে পড়ছে।

শ্রমজীবী মানুষ রোদে বেশিক্ষণ কাজ করতে পারছেন না। এমন পরিস্থিতিতে তারা বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার আয়োজন করেছেন। নামাজে সবাইকে অংশ নেওয়ার জন্য আগে থেকেই মাইকে প্রচার করা হয়েছিল।

কুমারখালী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন আর রশিদ জানান, সকালে ৩৩ থেকে ৩৫ ডিগ্রী তাপমাত্রা থাকছে। তবে বিকাল ৩টার দিকে তা বেগে ৩৯ থেকে ৪১ ডিগ্রী পর্যন্ত উঠে যাচ্ছে। তার ভাষ্য, প্রায় এক মাস কোনো বৃষ্টিপাত হয়নি। আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনাও নেই বলেও তিনি জানান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button