জাতীয়

বাংলাদেশের শ্রম ইস্যুতে ১১ দফা কর্মপরিকল্পনা যুক্তরাষ্ট্রের

জনপদ ডেস্কঃ বাংলাদেশের শ্রমিকের কাজের পরিবেশ ও সংগঠন করার অধিকার নিয়ে বরাবরই সরব যুক্তরাষ্ট্র। আর সেই ধারাবাহিকতায় এবার তাদের কাজের সুষ্ঠু পরিবেশের অগ্রগতির জন্য ১১টি কর্মপরিকল্পনার প্রস্তাব করেছে দেশটি। রোববার যেটি তুলে ধরা হয় বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে। বৈঠকে বাংলাদেশের তরফ থেকে ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, আর যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডেন লিঞ্চ।

১১ দফার প্রস্তাবে রয়েছে-
রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) শ্রমিকদের পুরোপুরি ট্রেড ইউনিয়ন করার অধিকার। এজন্য প্রয়োজনে আইনের সংস্কার করার কথা বলা হয়েছে। এছাড়া শ্রম অধিকার লঙ্ঘন করলে শিল্প-কারখানার মালিকদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা, শ্রম সংগঠন বিরোধীদের জরিমানা ও শাস্তি আরও বাড়ানোর কথাও বলা হয়েছে।

অন্যদিকে, বৈঠকে শ্রমিক ধর্মঘটের ক্ষেত্রে অতিরিক্ত বিধিনিষেধ না রাখতে বলা হয়। এছাড়া লেবার ইন্সপেক্টরদের সংখ্যা বাড়ানো এবং পেটেন্ট ও কপিরাইট আইনের যথাযথ সংশোধন ও বাস্তবায়নের বিষয়েও তাগিদ দেয়া হয়। বিপরীতে বাংলাদেশের তরফ থেকে শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা চাওয়া হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের তুলা থেকে তৈরি বাংলাদেশি পোশাকের ক্ষেত্রে এ সুবিধা দিতে বলা হয়।

এ বিষয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, যেহেতু অন্যসব উন্নত এবং উন্নয়নশীল দেশে শুল্কমুক্ত অথবা খুব কম শুল্কে পণ্য যায়, আর যুক্তরাষ্ট্র হচ্ছে আমাদের সবচেয়ে বড় রপ্তানির অংশীদার। সেখানে কেন যাবে না, আমরা এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছি। এছাড়াও বৈঠকে যুক্তরাষ্ট্রের ডিএফসি তহবিল থেকে ঋণ সুবিধা দেয়ার অনুরোধও করে বাংলাদেশ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button