ইসলামধর্ম

সূরা বনী ইসরাঈলে বর্ণিত কোরআনের দোয়া

জনপদ ডেস্ক: পবিত্র কোরআনে যেসব দোয়া বর্ণিত হয়েছে এরমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি দোয়া হলো মা-বাবার জন্য বর্ণিত। এই দোয়ায় মা-বাবার প্রতি এমনভাবে অনুগ্রহ কামনা করা হয়েছে, যেভাবে তারা শৈশবে সন্তানের প্রতি অনুগ্রহ করেছিলেন। দোয়াটি বর্ণিত হয়েছে সূরা বনী ইসরাঈলের চব্বিশ নম্বর আয়াতে।

দোয়াটি হলো—  رَّبِّ ارۡحَمۡهُمَا کَمَا رَبَّیٰنِیۡ صَغِیۡرًا

উচ্চারণ :  রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি ছাগিরা।

অর্থ :  ‘হে আমার রব, তাদের প্রতি দয়া করুন যেভাবে শৈশবে তারা আমাকে লালন-পালন করেছেন’। (সূরা বনী ইসরাঈল, (১৭), আয়াত, ২৪) এই সূরার ৮০ নম্বর আয়াতে আরেকটি দোয়া বর্ণিত হয়েছে। দোয়াটি হলো—

رَّبِّ اَدۡخِلۡنِیۡ مُدۡخَلَ صِدۡقٍ وَّ اَخۡرِجۡنِیۡ مُخۡرَجَ صِدۡقٍ وَّ اجۡعَلۡ لِّیۡ مِنۡ لَّدُنۡکَ سُلۡطٰنًا نَّصِیۡرًا

উচ্চারণ :  রাব্বি আদখিলনি মুদখালা ছিদকিও-ওয়াআখরিজনি মুখরাজা সিদকিও-ওয়াজ-আল-লি মিনলাদুনকা ছুলতানা-নাসিরা।

অর্থ : ‘হে আমার রব, আমাকে প্রবেশ করাও উত্তমভাবে এবং বের কর উত্তমভাবে। আর তোমার পক্ষ থেকে আমাকে সাহায্যকারী শক্তি দান কর’। (সূরা বনী ইসরাঈল, (১৭), আয়াত, ৮০) এই দোয়াটি সম্পর্কে কেউ কেউ বলেন, এটা হিজরতের সময় অবতীর্ণ হয়েছিল। যখন নবীজি সা.-এর মক্কা থেকে বের হওয়ার এবং মদিনাতে প্রবেশ করার সময় হয়েছিল।

কেউ কেউ বলেন,  এই দোয়াটির অর্থ হল, সত্যের উপর আমার মৃত্যু দিও এবং সত্যের উপর আমাকে কিয়ামতের দিন উত্থিত করো।

আবার কেউ কেউ বলেন, সত্যতার সাথে আমাকে কবরে প্রবিষ্ট করো এবং কিয়ামতের দিন সত্যতার সাথে আমাকে কবর থেকে বের করো- এই দোয়ার মাধ্যমেও তাও কামনা করা যায়।

ইমাম শাওকানী বলেন, এটা যেহেতু  দোয়া, তাই এর ব্যাপকতায় উল্লিখিত সব কথাই এসে যায়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button