মুন্সিগঞ্জসারাবাংলা

শ্রীনগরে সরকারি সনদ জালিয়াত চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

জনপদ ডেস্ক: মুন্সীগঞ্জের শ্রীনগরে পুলিশ ক্লিয়ারেন্সসহ বিভিন্ন সরকারি সনদ জালিয়াত চক্রের ৬ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ শনিবার (২৩ মার্চ) সকালে শ্রীনগর থানা পুলিশ চক্রটিকে জেলা আদালতে পাঠায়।

এর আগে গত বৃহস্পতিবার (২১ মার্চ) রাত থেকে শুক্রবার (২২ মার্চ) পর্যন্ত শ্রীনগর ও ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে শ্রীনগর থানা পুলিশ তাদের গ্রেপ্তার করে।

পুলিশ জানায়, গত বৃহস্পতিবার রাতে উপজেলার কাঠালবাড়ি গ্রামের আবুল হোসেন শেখের স্ত্রী সালেহা বেগমের (৬৫) সঙ্গে থানার পাশের একটি হোটেলে ভাগ্যকুল গ্রামের রাজু আহমেদের পুলিশ ক্লিয়ারেন্স নিয়ে কথা কাটাকাটি চলছিল।

এসময় সালেহা বেগম ঘটনাস্থলে উপস্থিত শ্রীনগর থানার এক পুলিশ সদস্যকে জানান, তার ছেলে মানিক শেখের বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্সের প্রয়োজন হয়। কিন্তু মানিকের নামে মামলা থাকায় শ্রীনগর থানা পুলিশ কোনো ক্লিয়ারেন্স দেয়নি। অথচ ভাগ্যকুল গ্রামের রাজু আহমেদ তার ছেলেকে পুলিশ ক্লিয়ারেন্স করে দেবে বলে তার কাছ থেকে ৫৭ হাজার টাকা নেয়। অনেক ঘুরাঘুরির পর রাজু তার ছেলেকে পুলিশ ক্লিয়ারেন্স দেয়।

মানিক শেখ বিদেশ যাওয়ার জন্য চেষ্টা করলে তারা জানতে পারেন রাজুর দেওয়া পুলিশ ক্লিয়ারেন্সটি জাল। এরপর শ্রীনগর থানার এসআই সেকান্দার হোসেন রাজুর কাছ থেকে জাল পুলিশ ক্লিয়ারেন্সটি উদ্ধার করে এবং এই চক্রের অনুসন্ধানে নামে।

এর সূত্র ধরে পুলিশ শ্রীনগর ও ঢাকায় অভিযান পরিচালনা করে। অভিযান চালিয়ে পুলিশ চক্রটির ছয় সদস্যকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতরা হলো, শ্রীনগর উপজেলার ভাগ্যকুলের আব্দুল হালিম মোল্লার ছেলে রাজু আহমেদ(২৫), ষোলঘরের উমপাড়া গ্রামের আব্দুল আজিজের ছেলে পলাশ হাওলাদার (৩৩), আব্দুল মালেকের ছেলে সবুজ হাওলাদার (৩৮), গোপালগঞ্জের তালবাড়ি এলাকার মুনিষ কীর্ত্তনিয়ার ছেলে মৃণাল কীর্ত্তনিয়া(৩৬), শ্রীনগরের যশুরগাঁও গ্রামের মো.ইউনুছ আলীর ছেলে ও শ্রীনগর ব্রিজের ঢালের কম্পিউটার কম্পোজ-ফটোকটি ব্যবসায়ী মো. রুবেল (৩৬) ও ষোলঘরের যদুলাল সূত্রধরের ছেলে প্রদীপ চন্দ্র সূত্রধর (৩৭)কে আটক করে।

পুলিশ জানায়, গ্রেপ্তারকৃতরা দীর্ঘদিন ধরে বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তার সিল-মোহর অঙ্কিত স্বাক্ষর জাল করে পুলিশ ক্লিয়ারেন্স, জন্ম-সনদ, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, আদালতের হলফনামাসহ অন্যান্য সরকারি সনদ নকল করে আসছিল। এসব সনদ তৈরির মাধ্যমে তারা প্রতারণা করে মানুষের কাছ নির্ধারিত সেবা ফির চেয়ে বহু গুণ বেশি অর্থ হাতিয়ে নিত এবং মানুষকে বিপদে ফেলছিল।

শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল্লাহ্ আল তায়াবীর বলেন, জাল-জালিয়াতির মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স, আদালতের হলফনামাসহ বিভিন্ন সরকারি দপ্তরের সনদ তৈরি করে আসছিল চক্রটি। আমরা অভিযান চালিয়ে ছয়জনকে গ্রেপ্তার করেছি।

তাদের কাছ থেকে বেশকিছু জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য সনদ ও সিল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় শ্রীনগর মামলা রেকর্ড করে আসামিদের আদালতে পাঠানো হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button