ঢাকাসারাবাংলা

সাংবাদিক পরিচয়ে প্রতারণা করতেন প্রাথমিকের গণ্ডি না পেরোনো নাজমুল

জনপদ ডেস্কঃ রাজবাড়ীতে সময় টেলিভিশনের ভুয়া পরিচয়পত্র বানিয়ে সাংবাদিক পরিচয়ে চাঁদা দাবি ও প্রতারণার দায়ে মো. নাজমুল হাসান মিন্টু (২৪) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সদর থানায় সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইফতেখারুজ্জামান।

এর আগে বুধবার (১৩ মার্চ) রাত সোয়া ১০টার দিকে রাজবাড়ী জেলা শহরের খলিফাপট্টি এলাকা থেকে নাজমুলকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার নাজমুল রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের মোহাম্মদ আলী ভূঁইয়ার ছেলে। তিনি সময় টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রতিনিধি ও রাজবাড়ী প্রেসক্লাবের সদস্য পরিচয় দিয়ে আসছিলেন।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইফতেখারুজ্জামান জানান, নাজমুল হাসান মিন্টু পঞ্চম শ্রেণিতে উঠে আর পড়ালেখা করেননি। তিনি সময় টেলিভিশনের লোগো ব্যবহার করে রাজবাড়ী প্রতিনিধি আশিকুর রহমানের নামে ভুয়া পরিচয়পত্র বানিয়ে এই পরিচয়ে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি, প্রতারণা ও চাকরি দেওয়ার কথা বলে গ্রামের নারীদের কাছে থেকে টাকা হাতিয়ে নিচ্ছিলেন। ২০২৩ সালের ৯ সেপ্টেম্বর তিনি রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের গাবলা গ্রামের কয়েকজন নারীকে ভালো বেতনে পত্রিকা অফিসে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেন। এ ঘটনায় ১১ সেপ্টেম্বর বেবী বেগম নামে ভুক্তভোগী নারী তার বিরুদ্ধে রাজবাড়ী সদর থানায় লিখিত অভিযোগ দেন।

গত ৯ ফেব্রুয়ারি নাজমুল কালুখালী উপজেলার সোনাপুর মোড়ে বিসমিল্লাহ খাবার হোটেলে গিয়ে সময় টেলিভিশনের সাংবাদিক পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে ৩৫ প্যাকেট বিরিয়ানি হাতিয়ে নেন। এ ঘটনায় ১০ ফেব্রুয়ারি কালুখালী থানায় লিখিত অভিযোগ করেন দোকান মালিক ইউনুস।

এর আগে গত ১০ জানুয়ারি নাজমুল নিজেকে সময় টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি আশিকুর রহমান পরিচয় দিয়ে এক মাসের জন্য চার হাজার টাকা চুক্তিতে রাজবাড়ী শহরের খলিফাপট্টিতে হোটেল সমবায় আবাসিকে একটি রুম ভাড়া নেন। হোটেলের ম্যানেজার রুমের ভাড়া চাইলে তিনি ঘুরাতে থাকেন। এভাবে ১৫ দিন তিনি ওই হোটেলে অবস্থান করেন। ২৬ জানুয়ারি সকালে তিনি হোটেল থেকে বের হওয়ার সময় ম্যানেজার জগদীশ চন্দ্র দাস তার কাছে ভাড়ার টাকা চাইলে তিনি ম্যানেজারকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। একপর্যায়ে তিনি ওই হোটেলে অবৈধ এবং ইসলাম বিরোধী কার্যকলাপ চলে বলে হুমকি দিয়ে ম্যানেজারের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করেন। চাঁদার টাকা না দিলে তিনি পত্রিকা ও টেলিভিশনের মাধ্যমে সংবাদ প্রকাশ ও প্রচার করবেন হুমকি দিয়ে চলে যান। এরপর গত ১১ মার্চ দুপুরে তিনি আবারও ওই হোটেলে গিয়ে ম্যানেজারের কাছে তার আগের দাবিকৃত ৫০ হাজার টাকা চান। ম্যানেজার টাকা দিতে অস্বীকার করলে তিনি পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে দাবিকৃত চাঁদার টাকা না দিলে ওই হোটেলের বিরুদ্ধে নিউজ করে হোটেলের মানসম্মান ক্ষুণ্ন করবেন বলে হুমকি দিয়ে চলে যান।

এরপর হোটেলের ম্যানেজার নাজমুলের দেওয়া ভিজিটিং কার্ড নিয়ে রাজবাড়ী প্রেসক্লাবে খোঁজ নিয়ে জানতে পারেন, তিনি রাজবাড়ী প্রেসক্লাবের সদস্য নন এবং সময় টেলিভিশনের সাংবাদিকও নন। পরে ম্যানেজার বাদী হয়ে ১৩ মার্চ তার বিরুদ্ধে রাজবাড়ী সদর থানায় মামলা করলে ওইদিন রাতেই তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে সময় টেলিভিশনের ভুয়া পরিচয়পত্র ও ভিজিটিং কার্ডসহ অন্যান্য কাগজপত্র জব্দ করা হয়েছে।

সময় টেলিভিশনের রাজবাড়ী প্রতিনিধি আশিকুর রহমান বলেন, আমার নাম-পরিচয় ব্যবহার করে চাঁদাবাজি ও প্রতারণা করার ঘটনা জানতে পেরে গত ১০ ফেব্রুয়ারি আমি রাজবাড়ী সদর থানায় জিডি করি। পরে ভুক্তভোগী হোটেল ম্যানেজার জগদীশ চন্দ্র প্রতারক নাজমুলের বিরুদ্ধে রাজবাড়ী সদর থানায় মামলা করলে পুলিশ তাকে গ্রেপ্তার করে। প্রতারক থেকে সকলকে সচেতন থাকার অনুরোধ জানান আশিকুর রহমান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button