লাইফ স্টাইল

রমজানে যেসব খাবার এড়িয়ে চলবেন

জনপদ ডেস্ক: শুরু হয়েছে রমজান মাস। এই মাসে খাদ্যাভাসে পরিবর্তন আসার পাশাপাশি জীবন-যাপনেও পরিবর্তন আসে। রমজানে সেহেরি ও ইফতার খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই দুইটি মিল পুষ্টিকর হওয়া উচিত। পাশাপাশি কিছু খাবার এড়িয়ে চলা উচিত। না হলে শরীর দুর্বল হয়ে যাবে।

সেহেরিতে সিরিয়াল নয়
বাজারচলতি বেশিরভাগ এই ধরনের খাবারে থাকে রিফাইন কার্বহাইড্রেট, হাই সুগার। যা একদিকে রোজার মাঝেই খিদে বাড়িয়ে দেয় অপরদিকে ব্লাড সুগারও বাড়ে।

হাই ফ্যাট ফুডও বাদ
দীর্ঘক্ষণ সুস্থভাবে রোজা রাখতে সেহরিতে হাই ফ্যাট জিনিসকেও বাদ দিতে হবে। যেমন- ফ্যাটি মিট, ক্রিম সস এগুলো মোটেও সেহরিতে স্বাস্থ্যকর নয়।

ভাজাভুজি এড়িয়ে চলা উচিত
সেহরির পর দীর্ঘ সময় পেট খালি থাকে। তাই বদহজম, ব্লোটিংয়ের চান্স কমাতে সিঙারা, পকোড়া, ফ্রেঞ্চ ফ্রাইয়ের দিকে তাকানোই উচিত নয়।

বেশি তেল ঝাল মসলাও ঠিক নয়
সেহেরি খাবারের টেবিলে যতটা সম্ভব তেল ঝাল মসলাযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। না হলে বদহজম, পেট ফাঁপা এমনকি গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

অত্যাধিক লবণ জাতীয় খাবার বাদ
চিপসের মতো মুখরোচক স্ল্যাকসে প্রচুর লবণ থাকে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই এই জিনিসও সেহরিতে বাদের খাতায়। একই কারণে প্রসেসড মাংসকেও সেহরির পাতে রাখা উচিত নয়।

কার্বোনেটেড পানীয়ও খাবেন না
কার্বোনেটেড হাই সুগার পানীয় সাত সকালে খেলেই মুশকিল। একদিকে যেমন স্বাস্থ্যহানি হয়, তেমন দিনভর বদহজমের সমস্যাও পিছু নেয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button