ক্যাম্পাস

রাবি ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল দেখা গেছে। এ নিয়ে সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও জ্যেষ্ঠ অধ্যাপকরা। বুধবার (০৫ মার্চ) এ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষায় এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে এ’ ইউনিটের সমন্বয়ক একরাম উল্যাহ বলেন, এটা একটা ভুল। তবে এতে শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়। সেজন্য আগামীকাল (বৃহস্পতিবার) সংশ্লিষ্টদের নিয়ে সভা ডেকেছি। ৬ হাজার প্রশ্নপত্রের ক্ষেত্রে এ সমস্যা দেখা গেছে। ওই শিফটের ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে আমারা চিন্তাভাবনা করছি।

প্রশ্নপত্রে দেখা গেছে, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের তিন নম্বর সেটের প্রশ্নপত্রের ৩ ও ১৭ নম্বর প্রশ্নে চারটি অপশনের জায়গায় মাত্র দুটি অপশন এবং ১৪ ও ১৬ নম্বর প্রশ্নে ৫টি করে অপশন দেখা গেছে। এতে প্রশ্নোত্তরে জটিলতার সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে সমালোচনা দেখা গেছে। তারা বলছেন, ভর্তি পরীক্ষার মতো গুরুত্বপূর্ণ প্রশ্নপত্রে ভুল চরম গাফিলতির দৃষ্টান্ত। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।

দর্শন বিভাগের অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘প্রশ্নপত্র তৈরীর সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলার কারণে এটা হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির সঙ্গে জড়িত। এই দায় সংশ্লিষ্ট অধিকর্তা এড়িয়ে যেতে পারে না।’

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এ বিষয়ে ইউনিট সংশ্লিষ্টরা সভা ডেকেছেন। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটা বিবেচনা করা হবে। তাছাড়া প্রশ্নপত্র তৈরিতে কারো গাফিলতি ছিল কিনা সেটাও খতিয়ে দেখা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button