অর্থনীতি

কোরবানির পর অবৈধ চামড়া কারখানার ছাড়পত্র বাতিল শুরু

জনপদ ডেস্ক: কোরবানির ঈদের পর অবৈধ চামড়া কারখানাগুলোর ছাড়পত্র বাতিল শুরু হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বুধবার (৬ মার্চ) বিকেলে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীর অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এ জানান তিনি।

মন্ত্রী বলেন, জনস্বাস্থ্য বিবেচনায় সাভার চামড়া শিল্পনগরীর আর কোনো দূষণই গ্রহণযোগ্য হবে না। এখানকার শিল্পকারখানাগুলোতে ইটিপি চালু করতে টাইমলাইন দিতে হবে। কোরবানির পর আর ছাড় দেওয়া হবে না। অবৈধ কারখানাগুলোর পরিবেশের ছাড়পত্র বাতিল কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, মানুষের মৃত্যুর লাইসেন্স আমরা দিতে পারি না। দূষণরোধে পরিবেশ ও শিল্প মন্ত্রণালয় একমত। যৌক্তিক সীমানার বাইরে যাওয়া সম্ভব না।

পরিবেশমন্ত্রী বলেন, দূষণ নিয়ন্ত্রণে লেদার ওয়ার্কিং গ্রুপের চাহিদা পূরণ না করতে পারলে পণ্য রপ্তানি করা যাবে না। আমরা বিগত ১০ বছরে মাইনাসে আছি। দূষণরোধে এখন গুরুত্ব দিতে হবে। দূষণের কারণে মানুষের ক্যানসার হয়। মানুষের মৃত্যুর কারণ হয়। অক্সিজেন না থাকায়, পানি পচে গেছে, এমনকি এখানে ব্যাকটেরিয়াও বেঁচে থাকতে পারে না। কোরবানির পর সম্ভাব্য পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ কাজে সবার সহযোগিতা দরকার।

সভায় প্রধানমন্ত্রীর বেসরকারিখাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বিসিকের চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার সিদ্দীকা, বিসিক চামড়া শিল্পনগরীর ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজসহ সংশ্লিষ্ট চামড়া কারখানার মালিকরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button