জনপদ ডেস্ক

শহীদ মিনারের বিবর্তন

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্র-জনতার যে মিছিল বের হয়েছিল তাতে পুলিশের গুলিতে শহীদ হন সালাম, রফিক, জব্বার, শফিউর ও নাম না জানা অনেকে। তাদের স্মরণে ঢাকা মেডিকেলের পাশে তৈরি হয় শহীদ মিনার। বারবার পাকিস্তানি শাসক শহীদ মিনার ভেঙে ফেলেছে কিন্তু যতবার এটি ভেঙেছে বাঙালি ততবার এটি পুনর্নির্মাণ করেছে। শহীদ মিনারের এই বিবর্তন নিয়ে লিখেছেন এজাজ পারভেজ

প্রথম শহীদ মিনার

শহীদ মিনার ভাষাশহীদদের উদ্দেশে নির্মিত স্মৃতিস্তম্ভ। ভাষা শহীদদের স্মৃতিকে অমর করে রাখার উদ্দেশ্যে ঢাকা মেডিকেল কলেজ হোস্টেল প্রাঙ্গণে এই স্তম্ভ নির্মিত হয়। এটি বর্তমানে ‘শহীদ মিনার’ নামে পরিচিত। যদিও রাজশাহীতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতেই আরেকটি শহীদ মিনার নির্মাণের দাবি করেন রাজশাহীতে ভাষা আন্দোলনের সংগঠকরা। কিন্তু সেটি রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি লাভ করেনি। জাতীয় জ্ঞানকোষ বাংলাপিডিয়ার শহীদ মিনার অনুচ্ছেদেও এর কোনো তথ্য পাওয়া যায় না।

বায়ান্নর একুশে ফেব্রুয়ারির রক্তাক্ত প্রহরেই রাজশাহীর ভাষাসৈনিকরা রাজশাহী কলেজের হোস্টেলে ইট ও কাদা দিয়ে শহীদ মিনার নির্মাণ করেন। তারা এর নাম দিয়েছিলেন শহীদ স্মৃতিস্তম্ভ। স্মৃতিস্তম্ভের গায়ে লিখে দেওয়া হয়, ‘উদয়ের পথে শুনি কার বাণী ভয় নাই ওরে ভয় নাই, নিঃশেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই তার ক্ষয় নাই।’ এ কাজে আন্দোলনকারীদের সহায়তা করেন কলেজের কয়েকজন কর্মচারী। যদিও এর স্থায়িত্ব ছিল মাত্র কয়েক ঘণ্টা। আন্দোলনকারীরা সারা রাত ধরে এটি পাহারা দেন, যেন শাসকগষ্ঠী এটি ভেঙে ফেলতে না পারে। পরদিন সকালে আন্দোলনকারীরা সে স্থান ত্যাগ করলে শাসকগোষ্ঠীর নির্দেশে পুলিশ সেই শহীদ মিনারটি ভেঙে ফেলে। ঢাকায় এখন যেখানে কেন্দ্রীয় শহীদ মিনার অবস্থিত সেখানেই ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি শহীদদের স্মৃতির উদ্দেশ্যে একটি স্মৃতিস্তম্ভ নির্মিত হয়। এটিই স্বীকৃত প্রথম শহীদ মিনার হিসেবে।

ঢাকার প্রথম শহীদ মিনারটির পরিকল্পনা, স্থান নির্বাচন ও নির্মাণকাজ সবই ঢাকা মেডিকেল কলেজের ছাত্রদের উদ্যোগে সম্পন্ন হয়। বর্তমান শহীদ মিনারের পূর্ব-দক্ষিণ কোণে শহীদদের রক্তভেজা স্থানে সাড়ে ১০ ফুট উঁচু এবং ৬ ফুট চওড়া ভিত্তির ওপর ছোট স্থাপত্যটির নির্মাণকাজ শেষ হলে এর গায়ে ‘শহীদ স্মৃতিস্তম্ভ’ লেখা একটি ফলক লাগিয়ে দেওয়া হয়। নির্মাণের পরপরই এটি প্রতিবাদী আন্দোলনের প্রতীকী মর্যাদা লাভ করে। দলে দলে মানুষ ভিড় জমায়। ২৬ ফেব্রুয়ারি সকালে দৈনিক আজাদ পত্রিকার সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন আনুষ্ঠানিকভাবে শহীদ মিনার উদ্বোধন করেন। কিন্তু ওই দিনই বিকেলে পুলিশ হোস্টেল ঘেরাও করে এটি ভেঙে ফেলে।

ছড়িয়ে পড়ল সারা দেশে

প্রথম নির্মিত শহীদ মিনারটি পুলিশ ভেঙে ফেললেও পাকিস্তানি শাসকরা শহীদের স্মৃতি মুছে ফেলতে পারেনি। সারা দেশে, বিশেষ করে শিক্ষাঙ্গনগুলোতে অনুরূপ ছোট ছোট অসংখ্য শহীদ মিনার গড়ে ওঠে এবং ১৯৫৩ সাল থেকে দেশের ছাত্র-যুবসমাজ একুশে ফেব্রুয়ারির দিনটিকে ‘শহীদ দিবস’ হিসেবে পালন করতে থাকে। মেডিকেল হোস্টেল প্রাঙ্গণে শহীদ মিনারের শূন্য স্থানটিতে লাল কাগজে শহীদ স্মৃতিস্তম্ভের অবিকল প্রতিকৃতি স্থাপন করে তা কালো কাপড়ে ঢেকে দেওয়া হয়। সেই প্রতীকী শহীদ মিনার থেকেই সে বছর ছাত্রদের প্রথম প্রভাতফেরি শুরু হয়। পরের বছরও ছাত্ররা একইভাবে শহীদ দিবস পালন করেন।

পুনর্নির্মাণ

১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের নির্বাচনী ইশতেহারে জোটটি ২১ দফা পেশ করে, যার মধ্যে শহীদ মিনার তৈরি, একুশে ফেব্রুয়ারিকে শহীদ দিবস ঘোষণা, তাকে সরকারি ছুটি ঘোষণা ইত্যাদি প্রতিশ্রুতি ছিল। ৩ এপ্রিল যুক্তফ্রন্ট সরকার গঠন করলে ৯ মের অধিবেশনে এই প্রতিশ্রুতিগুলো পূরণে শহীদ মিনার তৈরি, একুশে ফেব্রুয়ারিকে শহীদ দিবস ও সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করে বটে, কিন্তু ওই বছর ৩০ মে ক্ষমতাচ্যুত হওয়ায় তা আইনসিদ্ধ করা সম্ভব হয়নি। ১৯৫৬ সালের একুশে ফেব্রুয়ারি দ্বিতীয়বার শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পূর্ববঙ্গ সরকারের তৎকালীন মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার, মওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং ভাষাশহীদ আবুল বরকতের মা হাসিনা বেগম। সে সময়ই একুশে ফেব্রুয়ারিকে আনুষ্ঠানিকভাবে শহীদ দিবস ও সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়। ১৯৫৭ সালে শিল্পী হামিদুর রহমানের পরিকল্পনা ও নকশা অনুযায়ী মেডিকেল হোস্টেল প্রাঙ্গণের একাংশে শহীদ মিনার তৈরির কাজ শুরু হয়। পরিকল্পনায় ছিল অনেকখানি জায়গা নিয়ে বেশ বড় আয়তনের শহীদ মিনার কমপ্লেক্স নির্মাণ করা। হামিদুর রহমানের সহকর্মী হিসেবে ছিলেন ভাস্কর নভেরা আহমদ। এ সময় মিনারের ভিত, মঞ্চ ও কয়েকটি স্তম্ভ তৈরির কাজ শেষ হয়। সেই সঙ্গে রেলিং, পায়ের ছাপ, ম্যুরালের কিছু কাজ এবং নভেরা আহমদের তিনটি ভাস্কর্যের কাজ সম্পূর্ণ হয়। কিন্তু ১৯৫৮ সালের অক্টোবর মাসে সামরিক আইন জারি হওয়ার পর শহীদ মিনার তৈরির কাজ বন্ধ হয়ে যায়। ১৯৫৯ থেকে ১৯৬২ পর্যন্ত চার বছর একুশে ফেব্রুয়ারিতে মানুষ এই অসম্পূর্ণ শহীদ মিনারেই ফুল দিয়েছে, সভা করেছে ও শপথ নিয়েছে। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তানের গভর্নর আজম খানের নির্দেশে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে মূল নকশা বহুলাংশে পরিবর্তন করে একটি নকশা দাঁড় করানো হয়। এ নকশা অনুযায়ী দ্রুত শহীদ মিনার নির্মাণ করা হয়। ১৯৬৩ সালের একুশে ফেব্রুয়ারি এ মিনার উদ্বোধন করেন শহীদ বরকতের মা হাসিনা বেগম।

ভাঙা আর গড়া

’৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী শহীদ মিনার আবার ভেঙে দেয় এবং সেখানে ‘মসজিদ’ কথাটি লিখে রাখে। কিন্তু এ দেশের মানুষ তা গ্রহণ করেনি। ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে শহীদ মিনার নতুন করে তৈরির উদ্যোগ নেওয়া হয়। এবারও মূল নকশা পরিহার করে ১৯৬৩ সালের সংক্ষিপ্ত নকশার ভিত্তিতেই দ্রুত কাজ শেষ করা হয়। ১৯৭৬ সালে নতুন নকশা অনুমোদিত হলেও তা আর বাস্তবায়িত হয়নি। পরে ১৯৮৩ সালে মিনার চত্বরের কিছুটা বিস্তার ঘটিয়ে শহীদ মিনারটিকে বর্তমান অবস্থায় নিয়ে আসা হয়। বর্তমানের শহীদ মিনার তার স্থাপত্য-ভাস্কর্যগত অসম্পূর্ণতা নিয়েই সংগ্রামের প্রতীক হিসেবে দাঁড়িয়ে আছে।

সূত্র : বাংলাপিডিয়া

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button