ফেনীসারাবাংলা

২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ

জনপদ ডেস্ক: ফেনীর ছাগলনাইয়া সীমান্ত এলাকা থেকে ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সামারগঞ্জ বিওপির সদস্যরা। স্থানীয় সূত্রে জানা গেছে, ওই ২৩ শ্রমিককে ভারত থেকে চিনি চোরাচালানের কাজে নিয়োজিত করেছিল একটি চক্র।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাতে চোরাচালানের চিনি বহন করে আনছিল তারা। এ সময় তাদের ধাওয়া করে বিএসএফ। ঘটনাস্থল থেকে ১২৫ বস্তায় ৬ হাজার ২৫০ কেজি চিনিসহ তাদের আটক করা হয়। ভারতীয় ত্রিপুরা ভিত্তিক সংবাদমাধ্যম ‘নর্থইস্ট টুডে’ প্রকাশিত একটি প্রতিবেদন হতে এ তথ্য জানা গেছে। সংবাদ বিজ্ঞপ্তিতে আটককৃতদের ছবি ভারতীয় গণমাধ্যমের সঙ্গে প্রকাশ করে বিএসএফ।

ওই প্রতিবেদনে বিএসএফ’র বরাত দিয়ে বলা হয়েছে, আটককৃতদের মধ্যে ২২ জন ফেনী জেলার ও একজন চট্টগ্রামের। তাদের স্বাস্থ্য পরীক্ষার পর অভিযোগ দিয়ে স্থানীয় মানু পুলিশ স্টেশনে হস্তান্তর করেছে বিএসএফ। ভারতীয় একটি চক্রের সহায়তায় তারা বাংলাদেশে চিনি পাচারের কাজ করছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে ২৩ বাংলাদেশিকে আটকের তথ্য নিশ্চিত করেছেন বিজিবির (৪ বিজিবি) ফেনী ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শেখ মোহাম্মদ বদরুদ্দোজা।

তিনি বলেন, মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে এ ব্যাপারে বিএসএফ’র সঙ্গে পতাকা বৈঠক করেছে বিজিবি। তারা ২৩ জন বাংলাদেশিকে আটকের কথা আমাদের জানিয়েছেন। ২৩ জনকে আটকের তথ্য তাদের স্বজনরাও বিজিবিকে জানিয়েছে। বিজিবির কাছে আটককৃতদের পরিবারের স্বজনদের তথ্য দিতে বলা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আটককৃতদের মধ্যে একজন ছাগলনাইয়ার পূর্ব ছাগলনাইয়া বিজিবি ক্যাম্প সংলগ্ন এলাকার মো. হাসেম (৩৫)। তিনি পেশায় রাজমিস্ত্রি ছিলেন। তার স্ত্রী জান্নাতুল ফেরদৌস ঢাকা পোস্টকে বলেন, সোমবার রাত সাড়ে ১১টার সময় জানতে পেরেছি আমার স্বামীকে বিএসএফ নিয়ে গেছে।

এ ছাড়া আটককৃত অন্যদের মধ্যে রয়েছে ছাগলনাইয়া পৌর এলাকার মটুয়া গ্রামের খুরশীদ (৪০), রিপন (৩০), মহিউদ্দিন (২৫) এবং পূর্ব ছাগলনাইয়া গ্রামের ইমাম, শামীম ইমন, মো. হারুন, অধুন, গুরা মিয়া, জামাল উদ্দিন, জাফর আহাম্মদ, সাইমুন হোসেন, মো. মহসিন, এমরান হোসেন, রুবেল হোসেন এবং নুর করিমসহ মোট ২৩ জন।

নাম প্রকাশ না করার শর্তে আটককৃতদের একাধিক স্বজন বলেন, আমরা বিজিবিকে বিষয়টি জানিয়েছি। বিজিবি বলেছে জাতীয় পরিচয়পত্র জমা দিতে। আমরা ২৩ জনের নামের তালিকা জমা দিয়েছি।

এর আগে সোমবার (৫ ফেব্রুয়ারি) দিনগত রাত ২টার দিকে বাংলাদেশ-ভারত সীমান্তের ৯৯ পিলার পূর্ব ছাগলনাইয়া সীমান্ত থেকে তাদের ধরে নিয়ে যায় বিএসএফ। স্থানীয়দের ভাষ্যমতে, সোমবার রাতে ভারতের সমরগঞ্জ ও বাংলাদেশের ৯৯ পিলারের কাছে চিনির বস্তা বহনের কাজ করছিল শতাধিক শ্রমিক। এ সময় বিএসএফ তাদের ধাওয়া করে। অনেকে পালিয়ে আসতে পারলেও ওই ২৩ জন শ্রমিক বিএসএফের হাতে ধরা পড়ে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button