জাতীয়টপ স্টোরিজ

রোহিঙ্গা সংকট: আসছে আরও ৮৭ মিলিয়ন ডলার

জনপদ ডেস্ক: মিয়ানমারে সামরিক বাহিনীর নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠী ও তাদের আশ্রয়দাতাদের জন্য আরও ৮৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা আসছে। যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-ইউএসএআইডি এ অর্থ সহায়তা দিচ্ছে।

বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নতুন এই অর্থায়নের মাধ্যমে ইউএসএআইডি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সঙ্গে জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা, একইসঙ্গে অবকাঠামো রক্ষণাবেক্ষণ, দুর্যোগ ঝুঁকি হ্রাস, এবং স্বনির্ভরতা ও জীবিকা সহায়তা দেয়ার জন্য কাজ করবে।

এই অতিরিক্ত তহবিল অন্য দাতাদের অবদানের সঙ্গে, ডব্লিউএফপিকে বাংলাদেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য খাদ্য রেশন সংগ্রহ করতে সহায়তা করবে। খাদ্য ও পুষ্টি সহায়তার মধ্যে রয়েছে নির্ধারিত বিতরণের জায়গায় খাবারের জন্য ইলেকট্রনিক ভাউচার, ছয় মাস থেকে পাঁচ বছর বয়সি অপুষ্টির শিকার শিশুদের এবং গর্ভবতী ও স্তন্যদায়ী নারীদের খাদ্য জোগান কর্মসূচিতে সহায়তা।

রোহিঙ্গাদের এখন পর্যন্ত সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের ২৫ আগস্ট এই জনগোষ্ঠীর ওপর দমনপীড়ন শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র প্রায় ২ দশমিক ৪ বিলিয়ন ডলার দিয়েছে, এরমধ্যে প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ডলার দিয়েছে রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশে আশ্রয়দাতা জনগোষ্ঠীকে সহায়তার জন্য।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button