মুক্তমত

বাজার সিন্ডিকেট ভাংতে দায় কার?

মানুষের মৌলিক ৫টি অধিকরের প্রথমটিই হলো অন্ন। তাই মানুষের খেয়ে পরে বেঁচে থাকার জন্য খাদ্যের কোন বিকল্প নেই। ধনী, গরিব, শ্রমজীবী, কর্মজীবী সহ প্রতিটি শ্রেণীর পেশার মানুষকে বাঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ করতেই হয়। আর সেই অর্থে মানুষের মৌলিক অধিকারগুলোর মধ্যে খাদ্যই হলো অন্যতম। দু:খ জনক হলেও সত্য খাদ্যের সেই পূর্ণ নিশ্চয়তা নিশ্চিত করা আজও সম্ভব হয়নি।অথচ সেই খাদ্য বা মানুষের নিত্যপণ্যকে ঘিরে চলছে বহুমাত্রিক কারসাজি ।

আমরা মূলত নিত্যপণ্য বলতে বুঝে থাকি, চাল, ডাল, আটা, ময়দা,চিনি, তেল, পিঁয়াজ, রসুন, আদা,আলু, তরিতরকারিকে ইত্যাদিকে । বর্তমান চালের বাজার দরটাকে সহনীয় পর্যায়ে আছে বলে ধরে নেয়া যায়, যদিও ভাল চিকন মানের চাল কিনতে হয় ৭০/৭৫ টাকায় । আর আটা বলতে দামটাতো আকাশ ছোঁয়া ব্যপার।

আর এটা হওয়াটাই স্বাভাবিক! কারণ প্রতিনিয়তই আটার চাহিদা বাড়ছে। যার কারনে এখন এক কেজি আটা ক্ষেত্র বিশেষে কিনতে হয় ৬০/৬৫ টাকায় । যদিও চালের মোট চাহিদার প্রায় সবটাই দেশীয় ভাবে উৎপাদিত চালেই পূরণ হচ্ছে; সে ক্ষেত্রে এখন গম কিন্তু আমদানি নির্ভর।

কারন দেশে গমের উৎপাদন অনেক কমেছে। গম চাষীরা গম চাষাবাদে যে খরচ করে থাকেন, উৎপাদনের পর সে অনুযায়ী ন্যায্য মূল্য কিন্তু তারা পান না। ফলে দিনে দিনে গম চাষীরা গম চাষাবাদ প্রায় ছেড়েই দিয়েছে। অপরদিকে গম-ভুট্টার চাষাবাদের উপযোগী জমির পরিমাণ দিন দিন বাড়ছে। নদী মাতৃক এই দেশে এখন নদীর আকার আয়ত সংকুচিত হয়ে সৃষ্টি করছে বিশাল বিশাল চর ।

এসব চরাঞ্চলে দোঁআশ মাটিতে প্রচুর পরিমাণে গম-ভুট্টার চাষাবাদ করা সম্ভব। কিন্তু সরকারের সঠিক পরিকল্পনার অভাব, আর পৃষ্ঠপোষকতার অভাবে গমের চাষাবাদ আশংকাজনকহারে এখন কমে আসছে। অন্যদিকে আবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নতুন করে সংকট তৈরী হয়েছে। যে কারণে চাহিদা মতো আমদানি করা যাচ্ছে না গম, তেল ও সার ।

ফলে দেশের নিত্যপণ্যের বাজারে আটা, তেলের দাম যেন বেড়েই চলছে। অন্যদিকে সূর্যমুখী ফুলের স্বাস্থ্যসম্মত তেলও আমাদের চাহিদার একটি অংশ পূরণ করতে পারে। আর সূর্যমুখী ফুলও চরাঞ্চলের দোঁ-আশ মাটিতে খুব ভালো ফলন দেয়। এখন দেশে যদিও সূর্যমুখী ফুলের চাষাবাদ হচ্ছে; কিন্তু প্রয়োজনের তুলনায় তা অতিঅল্প।

সরকার বাণিজ্যিকভাবে সূর্যমুখীর চাষাবাদে পৃষ্ঠপোষকতা দিলে সূর্যমুখী ফুলে অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু দুর্ভাগ্য যে, এ জন্য সরকারিভাবে এখনো কোন পরিকল্পনার গ্রহণ করা হয়নি। অথচ কৃষি নির্ভর এ দেশে কৃষাণ কিষাণীরা অতি পরিশ্রমী। নিজেদের শ্রম মেধা দিয়ে যারা চাষাবাদ করে এ দেশের মানুষের খাদ্য চাহিদা যোগান দিচ্ছে।যে শস্যের প্রতিটি দানায় মিশে আছে এই কিষাণ কিষাণীর ঘামের গন্ধ।

এ চাষাবাদ যারা করে অনেক সময়ই ন্যায্য মূল্যের অভাবে লোকসানের মুখে পড়ে।অপর দিকে আবার চড়া দামে বীজ, সার, কীটনাশক কিনে চাষাবাদ করতে হচ্ছে। যদিও সরকারও সার, বীজে ভর্তুকি দিয়ে থাকেন। সরকারের কৃষি বিভাগ ও কৃষি বিজ্ঞানীদের বিরতিহীন প্রানান্তকর প্রচেষ্টায় কৃষিতে এসেছে অভাবনীয় সাফল্য ।

এতো কিছুর পরেও দেশের সাধারণ ভোক্তাদের, মধ্যবিত্ত নিম্নবিত্ত-পরিবারগুলোকে নিত্যপণ্য কিনে খেতে হয় চড়া দামে । চাল তেলের পরও এখন অনেক চড়া দামে কিনে খেতে হচ্ছে নিত্যপণ্যের মধ্যে ডাল, পেঁয়াজ সহ অন্যান্য তরিতরকারি । বিশেষ করে শ্রমজীবি ও একেবারে নিম্ন আয়ের মানুষের কষ্ট যেন অসহনীয় পর্যায়ে পৌছে গেছে।

এখন বাজারে আলু শ্রেণীভেদে ৪৫/৫০ ও ৬০ টাকা আবার সাধারন কিছুন সবজি ৬০ টাকা কেজিতে পাওয়া গেলেও কেগুন ৮০,সিম ২শ,পিঁয়াজ ৭০/১০০ টাকা প্রতি কেজ। শুধু যে শ্রমজীবিরাই তা নয় মধ্যবিত্ত, নিম্নবিত্ত এবং অতি অল্প আয়ের মানুষদের যেন এখন নাভিশ্বাস উঠেছে। এখন মানুষ দিশেহারা! গরু, খাসীর মাংস জোটে না দেশের অধিকাংশ মানুষের ভাগ্যে। পাকিস্তানী মুরগীর দামও বেশী, মানুষের একমাত্র শেষ অবলম্বন হলো ব্রয়লার। সে ব্রয়লার মুরগীর দামও বেড়েছে। এমনকি মাছের বাজারে মাছ মেলছে না চড়া দাম ছাড়া। সাধারণ মানুষের খাবার উপযোগী দামের দিক থেকে তেলাপুয়া ও পাংগাস সেটিও মিলছেনা কম দামে। তাহলে এখন সাধারণ ভোক্তারা খেয়ে পরে কি ভাবে বেঁচে থাকবে?

আপাদত দৃশ্যমান পরিস্থিতি যা বলছে তাতে সরকারও বিব্রত নিত্যপণ্যের বাড়তি বাজার দরে ।বাজার নিয়ন্ত্রণে সরকারও নানাভাবে চেষ্টা করেও সামলাতে পারছে না। বিশেষ করে বাণিজ্য মন্ত্রণালয় এবং এ মন্ত্রণালয়ের অধিনে থাকা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সহ বাজার মনিটরিং করার পরও বাজার নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ।

শেষ অবদি বাণিজ্য মন্ত্রণালয় তিনটি পণ্যের দাম নির্ধারণ করে দিয়েও দাম নিয়ন্ত্রণে আসেনি। সেই আগের দামেই দেদারছে বিক্রি হচ্ছে ওইসব নিত্যপণ্য।উপরন্ত কোন কোন ক্ষেত্রে দাম আরো বাড়ানো হয়েছে । এমনকি ৪ কোটি ডিম আমদানির পরেও নিয়ন্ত্রণে আসেনি ডিমের বাজার। আমদানি রফতানি যে কোন দেশের চাহিদার ওপর অনেকাংশেই নির্ভর করে। যেমন পেঁয়াজের দাম অস্বাভাবিক হয়ে গেলে পেঁয়াজ আমদানি শুরু হয়, তবুও দাম চড়া। যা পত্র-পত্রিকায় আমাদের দেখতে হয়েছে। মরিচের ক্ষেত্রে একই অবস্থা। ৫শ/৬শ টাকা পর্যন্ত কাঁচা মরিচ বিক্রি হয়েছে। অবশ্য এখন দাম কমে প্রায় ১শ টাকার কাছাকাছি ছিল। সম্প্রতি কাঁচা মরিচের দাম আবার ২শ টাকার ঘরে নড়াচড়া করছে।

এটাই তো স্বাভাবিক। বাজার ব্যবস্থাপনা বা বাজার অর্থনীতির সূত্রই হচ্ছে, আমদানি বাড়লে দাম কমবে, আর আমদানি কমলে দাম বাড়বে। এর ওপর আবার মধ্যস্বত্বভোগীদের দাপট বাজার নিয়ন্ত্রণকে আরও বেশি অস্থির করে তোলে।সবজি চাষীরা যে ফসল ২০ টাকা কেজিতে বিক্রি করে, তা হাত বদলেই পরিবহন খরচ সহ বাজারে উঠতেই ৫০/৬০ টাকায় কিনতে হয় ভোক্তাদের ।

বাজার সিন্ডিকেটের কথা তো এখন নিত্যনৈমিত্তিক ঘটনা যা আমরা হরহামেশাই শুনে আসছি। পত্র-পত্রিকায় দেখলাম,এক দিনের ব্রয়লার মুরগীর বাচ্চা দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে। এ খবর তো চরম উদ্বেগের। কারণ ব্রয়লারের বাচ্চার দাম বেশি মানে এ চালানে মুরগীর দামও বেশি হবে। অর্থাৎ বেশি দামে ব্রয়লারের মাংস খেতে হবে। সাধারণ মানুষের সাধ্যের মধ্যে এই পণ্যটি থাকলেও শেষ পর্যন্ত বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

বাস্তবে নিত্য পণ্যের সরবরাহ বাড়াতে হবে। এ জন্য যেমন সবজির চাষাবাদ বাড়াতে হবে, তেমনি আমিষের চাহিদা পূরণে ব্রয়লার মুরগীর খামারও বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে সরকারকে এসব খাতে আরো বেশি প্রণোদনা দিয়ে উৎপাদন ও সরবরাহ বাড়াতে হবে।

সহজ সরল ভাষার এই সমিকরণ কি ক্ষমতাসীনরা বুঝতে পারেনা?বুঝেন ঠিকই, কিন্তু বক্তৃতা,বিবৃতি, সংবাদ সম্মেলনে যে ভাবে হুংকার ছাড়েন, উপদেশ দেন শেষে অন্য প্রসঙ্গের কারণে আমজনতার স্বার্থের কথা ঢাকা পড়ে যায়। আবার সুষ্ঠু পরিকল্পনার অভাবে অনেক সময়ই রাষ্ট্রায়ত্ব শিল্প প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যায়। পরিনামে আমদানি নির্ভরতা বৃদ্ধি পায়।বাংলাদেশে এই বক্তৃতা,বিবৃতি, সংবাদ সম্মেলন, হুংকার, উপদেশ বলতে গেলে কালা জ্বর,পালা। জ্বরের মতো, একটা যায় আবার আর একটা আসে। যখন যেটা সামনে আসে সেটা নিয়েই ব্যস্ত। এর পর নতুন আর একটি যখন আসে তখন সামনেরটা অতিত।

সাধারণ ভোক্তাদের নিত্য পণ্য চড়া দামে খেতে হয়। যেমন চিনি শিল্প। এই চিনির শিল্পকে কয়েকটি শিল্পগোষ্ঠীর কারণে ধ্বংস করা হয়েছে। দেশে ১৫টি চিনিকল রয়েছে। যে গুলো বছরের পর বছর খুঁড়িয়ে খুঁড়িয়ে লোকসান গুনে চলছে কাজের কাজ কিছুই হচ্ছে না।

শুধু বেতন ভাতায় গুনতে হচ্ছে কর্মকর্তা, কর্মচারী, শ্রমিকদের পিছনে। সেই আদি কালের যন্ত্রপাতি দিয়ে এসব পুরণো চিনি কল চালাতে গিয়ে চিনি উৎপাদন খরচ অনেক বেশি পড়ে যায়।

ফলে সরকার এসব চিনিকল না চালিয়ে অপরিশোধিত চিনি আমদানিকারকদেরই পৃষ্ঠপোষকতা দেন। চিনির একচেঁটিয়া আধিপত্য এখন কয়েকটি শিল্পগোষ্ঠীর হাতে জিম্মি।

মাত্র ৪০/৫০ টাকার কেজির চিনি এখন ১৩০/১৪০ টাকায় ভোক্তাদের কিনতে হচ্ছে। এটাকেই বলে সিন্ডিকেট। আর মূলত এই সিন্ডিকেটের বড় পৃষ্ঠপোষক হচ্ছে ক্ষমতাসীনরা। শ্রেণী স্বার্থেই রাষ্ট্রায়ত্ব শিল্পকে ধ্বংস করা হয়েছে। অথচ চিনি উৎপাদনের কাঁচামাল আখ চাষের ব্যপক সম্ভাবনা থাকার পরও আখ চাষ সীমিত হয়ে আসছে।

সরকার যেখানে অবকাঠামোগত খাতে মেগা প্রকল্প গ্রহণ করে হাজার হাজার কোটি টাকা বছরে ব্যয় করছে। সেখানে কৃষিভিত্তিক চিনি শিল্পকে টিকে রাখতে রাষ্ট্রায়ত্ব চিনিকলগুলোকে পুরোপুরি আধুনিকায়ন করে উৎপাদনে যেতে পারলে ১৫টি চিনিকলের উৎপাদিত চিনিতেই চাহিদার পুরোটায় দেশীয় ভাবেই পুরন করা সম্ভব।

এটা না করে উল্টো অপরিশোধিত চিনি রিফাইন করে কয়েকটি শিল্প গোষ্ঠীর কচেটিয়া বাণিজ্যকেই মদদ দেয়া হচ্ছে। যারা এ চিনিতে হাজার হাজার কোটি টাকা আয় করে দেশে বিনিয়োগ করছেনা বিদেশে পাচার করছে। অতি সম্প্রতি জাতীয় দৈনিকে এই শিল্পগোষ্ঠীর একজন বিদেশে অর্থ পাচার করেছে বলে খবর প্রকাশিত হয়েছে।

বাস্তবতা এটাই। পুঁজিবাদি রাষ্ট্র কাঠামোর এমনটাই চরিত্র। যেখানে গুটিকতক মানুষ ব্যবসার নামে লুটপাট করে সে অর্থ দেদারছে বিদেশে পাচার করবে। আর অপর দিকে দেশে বিনিয়োগ না বাড়লে কর্মসংস্থানও সৃষ্টি হবে না। এর ফলে বেকারত্ব বাড়বে।

আর বেকারত্ব কারনে দামাল যুব সমাজ হতাশার চোরাবালিতে ডোবে যাবে। এমনকি তারা অসামাজিক কাজ, চুরি, রাহাজানি, ভাড়াটে খুনি হিসেবে নিজেদের জায়গা করে নেবে। যাকিনা একটি সুখি সমৃদ্ধশালী জাতি গঠনের জন্য পুরোপুরিই অন্তরায়।

এ সব বাস্তব কারণেই প্রতিদিনই শিশু ধর্ষণ, শিশু অপহরণ, খুন খারাপির মতো ঘটনার খবর প্রকাশিত হচ্ছে। এ থেকে বেরিয়ে আসা প্রয়োজন। ঘুঁনে ধরা এ সমাজ ব্যবস্থাকে বদলে দিতে হবে। বাস্তবে শোষণ-বঞ্চনামুক্ত একটি সুখি-সমৃদ্ধশালী রাষ্ট্র কাঠামো বিনির্মাণ না করা পর্যন্ত সাধারণ মানুষের স্বস্তিতে বেঁচে থাকা বড়ই কঠিন।

লেখক: এম.এ.জলিল রানা

আরো দেখুন
Back to top button