কুড়িগ্রামসারাবাংলা

কুড়িগ্রামে বন্যায় ৪ কোটি টাকার ফসল নষ্ট

জনপদ ডেস্কঃ কুড়িগ্রামে পরপর তিন দফা বন্যায় আমন, আমনের বীজতলা ও বিভিন্ন প্রকার সবজির খেত পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। এতে ১৫ হাজার ২৭৩ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবমিলিয়ে কৃষকদের ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪ কোটি টাকা।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এ বছর ১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। তবে বন্যায় নষ্ট হয়েছে প্রায় ১ হাজার ৪০০ হেক্টর জমির বীজতলা ও বিভিন্ন প্রকার সবজি। এতে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪ কোটি টাকা।

বন্যার পানি শুকিয়ে যাওয়ার পর শেষ সময়ে এসে কৃষকরা জেলার বিভিন্ন এলাকা থেকে আমন চারা সংগ্রহ করে জমিতে রোপণ করেছেন। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ধরলা, দুধকুমার ও ব্রহ্মপুত্র নদের অববাহিকার কৃষকরা। এবার তিন দফা বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কৃষি নির্ভর জীবিকা টিকিয়ে রাখতে মূলত আবাদ করেছেন তারা। জমিতে লাগানো ফসল বারবার নষ্ট হওয়ার কারণে আর্থিক ক্ষতির মুখেও পড়েছেন তারা।

সদরের যাত্রাপুর ইউনিয়নের বলতিপাড়া এলাকার কৃষক সাহেব আলী বলেন, আমি দুই বিঘা জমিতে আমন রোপণ করছিলাম। পরপর দুইবার বন্যার পানি এসে নষ্ট হয়ে গেছে। এতে আমার ক্ষতি হয়েছে প্রায় ১০ হাজার টাকা। পরে তিনবারের বেলায় আবারও অনেক টাকা খরচ করে জমিতে ধান রোপণ করলাম। আবাদ না করলে যে জমিটা পড়ে থাকবে। এই অবস্থায় সরকার যদি আমাদের ওপর নজর দেয়, তাহলে একটু হলেও লোকসান কাটানো যাবে।

সদরের পাঁচগাছী ইউনিয়নের সিতাইঝাড় এলাকার রতন মিয়া বলেন, বন্যার কারণে এলাকায় কারও আমন বীজতলা নেই, সব নষ্ট হয়ে গেছে। এখন নাগেশ্বরীর পাখিরহাট থেকে ধানের চারা নিয়ে এসে রোপণ করছি। সময় তো শেষের দিকে, কেমন যে আবাদ হবে বলা যাচ্ছে না।

ওই এলাকার কৃষক মহসিন আলী বলেন, ‘দুইবার তো ধান গারছি বন্যা শেষ করে দিছে। পরে ধারদেনা করে আবারও জমিতে আমন আবাদ করলাম। যতই লোকসান হোক না কেন আবাদ না করে তো আমাদের উপায় নেই। এই অবস্থায় সরকার যদি আমাদের পাশে না দাঁড়ায় তাহলে মরা লাগবে।’

এ বিষয়ে কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত বলেন, সরকারিভাবে প্রায় ৫০ হাজার কৃষক প্রণোদনা পাবে। বন্যায় যারা অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের এই প্রণোদনার আওতায় আনা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button