জাতীয়

শেষ সময়ে সংসদে বিল পাসের নয়া রেকর্ড

জনপদ ডেস্ক: একাদশ সংসদের শেষ সময়ে বিল পাসে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সর্বশেষ মাত্র ৯ কার্যদিবসের সংসদ অধিবেশনে ১৮টি বিল পাস হয়েছে। প্রতিদিন গড়ে দুটি বিল পাসের রেকর্ড অতীতে নেই। আগামী অধিবেশনে সংসদে পাসের অপেক্ষায় থাকা ১১টি বিলসহ নতুন আরো কয়েকটি বিল পাসের সম্ভাবনা রয়েছে।

অক্টোবরের শেষ সপ্তাহে চলতি সংসদের সর্বশেষ অধিবেশন (২৫তম) বসবে। আর সেটা হলে একটি সংসদের সর্বোচ্চসংখ্যক অধিবেশন বসার রেকর্ড সৃষ্টি হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত চলতি সংসদের মেয়াদ থাকলেও দ্বাদশ সংসদের নির্বাচনী তফশিল ঘোষণার পর কোনো অধিবেশন বসবে না। নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে নির্বাচনী তফশিল ঘোষণা করা হবে।

একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে নতুন কোনো অধিবেশন বসার বাধ্যবাধকতা নেই। কারণ গত ১৪ সেপ্টেম্বর ২৪তম অধিবেশন শেষ হয়েছে। তবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের অপেক্ষায় থাকায় সরকার আরো একটি অধিবেশন চায়।

আগামী ২৯ অক্টোবর এই অধিবেশন বসতে পারে, যা দুই সপ্তাহ চলার সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, করোনা পরিস্থিতির কারণে চলতি একাদশ সংসদের অধিবেশনের কার্যদিবস ছিল কম। মাত্র এক দিনের জন্য অধিবেশন বসার রেকর্ডও সৃষ্টি করেছে একাদশ সংসদ। চলতি সংসদে এ পর্যন্ত ২৪টি অধিবেশনের মোট কার্যদিবস ছিল ২৬৩টি। এর আগে দশম সংসদে ২৩টি অধিবেশনের মোট কার্যদিবস ছিল ৪১০টি।

আর নবম জাতীয় সংসদে মোট কার্যদিবস ছিল ৪১৮ দিন, যা দেশের সংসদীয় ইতিহাসে সর্বোচ্চ। নবম জাতীয় সংসদে ২৭১টি বিল পাস হয়েছে। বিল পাসের ক্ষেত্রেও এটি সংসদের রেকর্ড। এরপর দশম সংসদে ১৯৩টি পাস হয়। আর চলতি সংসদের ২৪টি অধিবেশনে ১৪০টি বিল পাস হয়েছে।

সংসদ সচিবালয়ের তথ্যানুযায়ী, বর্তমান সংসদের ২৪তম অধিবেশন গত ৩ সেপ্টেম্বর শুরু হয়। চলতি সংসদের দুই সদস্যের মৃতুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা এবং অধিবেশন মুলতবি করার কারণে প্রথম দিনে কোনো বিল পাস হয়নি। চলতি অধিবেশনে সরকারি-বেসরকারি মিলে ২৯টি বিলের মধ্যে ১৮টি বিল পাস হয়েছে। এবারের অধিবেশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আলোচিত সাইবার নিরাপত্তা বিল, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল-২০২৩ এবং ভূমিসংক্রান্ত আরো দুটি বিল পাস হয়। এ ছাড়া পাঁচটি বিল অপেক্ষায় রয়েছে, যা আগামী অধিবেশনে পাস হবে।

আগামী মাসেই শেষ অধিবেশন বসবে বলে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন। সে বিষয়টি মাথায় রেখেই বিলগুলো সংসদে তোলা হচ্ছে। বিল পাসের ক্ষেত্রে খানিকটা তড়িঘড়িও করা হয়েছে। সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরাও একাধিক বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে বিষয়টির প্রতি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। আগামী অধিবেশনেও তেমনটি হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

এ বিষয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেন, সরকারের শেষ সময়ে বিল পাসের সংখ্যা বেশি হবে, এটা স্বাভাবিক। কারণ একটি বিল পাসের আগে নানা প্রক্রিয়া অনুসরণ করতে হয়। সে জন্য সংসদে বিল উত্থাপনে অনেক সময় লেগে যায়। ফলে শেষের দিকে বিল বেশি জমা পড়ে। আর শেষ সময়ে গুরুত্বপূর্ণ বিলগুলো অবশ্যই পাস করতে হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button