জাতীয়

ঢামেক হাসপাতালে প্রথম ‘টেস্টটিউব বেবি’র জন্ম

জনপদ ডেস্ক: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ‘টেস্টটিউব বেবি’র জন্ম হয়েছে। বর্তমানে শিশুটি সুস্থ আছে। দেশের সরকারি কোনো হাসপাতালে এবারই প্রথম টেস্টটিউব শিশু জন্মের ঘটনা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাতে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক এ তথ্য জানান।

নাজমুল হক বলেন, ‘সপ্তাহ দেড়েক আগে টেস্টটিউবের মাধ্যমে একটি মেয়েশিশুর জন্ম হয়েছে। শিশুটি এখন ভালো রয়েছে। পরে, এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।’

হাসপাতাল সূত্রে জানা যায়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে ঢামেক হাসপাতাল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে শিশুটির বিষয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে চান। তাই বিস্তারিত তথ্য এখনও জানানো হয়নি।

বন্ধ্যা নারীর মা হওয়ার আধুনিকতম পন্থা হচ্ছে ‘টেস্টটিউব বেবি’। এই পন্থায় স্ত্রীর ডিম্বাশয় থেকে ডিম্বাণু এবং স্বামীর কাছ থেকে শুক্রাণু সংগ্রহ করা হয়। পরে গবেষণাগারে সেই ডিম্বাণু ও শুক্রাণু নিষিক্ত করে কৃত্রিমভাবে ভ্রূণ সৃষ্টি করা হয়। এরপর সেই ভ্রূণ স্ত্রীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়। পরবর্তীতে স্বাভাবিক ভ্রূণ যেভাবে গর্ভাশয়ে বেড়ে ওঠে, কৃত্রিম ভ্রূণও একইভাবে বেড়ে উঠতে থাকে। এভাবে নয় মাস পর শিশু জন্ম নেয়।

বাংলাদেশে প্রথম টেস্টটিউব শিশুর জন্ম হয়েছিল ২০০১ সালে। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ওই শিশুর জন্ম হয়েছিল। এরপর একাধিক বেসরকারি হাসপাতালে এ পদ্ধতিতে শিশুর জন্ম হলেও সরকারি কোনো হাসপাতালে এবারই প্রথম।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button