ইসলামধর্ম

হেদায়াত লাভের উপায়

জনপদ ডেস্কঃ হেদায়েত আল্লাহ প্রদত্ত বিশেষ অনুগ্রহ ও দয়া। অহংকারীদের আল্লাহ তায়ালা হেদায়েতের আলো থেকে বঞ্চিত রাখেন। অহংকারের কারণে পৃথিবীতে সর্বপ্রথম হেদায়েত বঞ্চিত হয়েছিলো ইবলিস। জ্ঞান-গরিমা যোগ্যতায় সে ফেরেশতাদের ছাড়িয়ে গিয়েছিলো, কিন্তু অহংকারের কারণে সে আল্লাহর রহমত থেকে দূরে সরে আসে।

পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘তিনি (আল্লাহ) বললেন, ‘কিসে তোমাকে বাধা দিয়েছে যে, সিজদা করছ না, যখন আমি তোমাকে নির্দেশ দিয়েছি’? সে বলল, ‘আমি তার চেয়ে উত্তম। আপনি আমাকে আগুন থেকে সৃষ্টি করেছেন, আর তাকে সৃষ্টি করেছেন কাদামাটি থেকে।’ (সুরা আরাফ, আয়াত, ১২)

তবে যারা আন্তরিকতা নিয়ে একনিষ্ঠ মনে হেদায়েত লাভের জন্য চেষ্টা করেন আল্লাহ তায়ালা তাদের হেদায়েত দান করেন। বর্ণিত হয়েছে, ‘আর যারা আমার পথে সর্বাত্মক প্রচেষ্টা চালায় তাদেরকে আমি অবশ্য অবশ্যই আমার পথে পরিচালিত করব। অবশ্যই আল্লাহ সৎকর্মপরায়ণদের সঙ্গে আছেন।’ ( সূরা আনকাবুত (২৯), আয়াত, ৬৩)

অর্থাৎ, যারা একনিষ্ঠ মনে আল্লাহর পথে চলতে চায় তাদেরকে মহান আল্লাহ তাদের অবস্থার ওপর ছেড়ে দেন না। বরং তিনি তাদেরকে পথ দেখান এবং তার দিকে যাওয়ার পথ তাদের জন্য খুলে দেন। তারা তার সন্তুষ্টি কিভাবে লাভ করতে পারে তা তিনি প্রতি পদে পদে তাদেরকে জানিয়ে দেন।

এজন্য মানুষের চেষ্টা করতে হয়। কারণ, আল্লাহ তায়ালা মানুষকে সৃষ্টি করে তার মাঝে ভালোমন্দ বোঝার ক্ষমতা দিয়ে দিয়েছেন। বর্ণিত হয়েছে, ‘শপথ প্রাণের এবং তার, যিনি তাকে সুঠাম করেছেন। তারপর তাকে তার সৎকাজের এবং তার অসৎ-কাজের জ্ঞান দান করেছেন। সেই সফলকাম হয়েছে যে নিজ আত্মাকে পবিত্র করেছে। আর সে-ই ব্যর্থ হয়েছে, যে নিজেকে কলুষিত করেছে। (সূরা শামস (৯১), আয়াত, ৭-৯)

ভালোমন্দ দুই পথই মানুষের সামনে স্পষ্ট। তবে ভালো ও আলোর পথ পেতে মানুষকে নিজের থেকে চেষ্টা করতে হবে। অন্য আয়াতে বলা হয়েছে, ‘আর আসি ভালো ও মন্দ উভয় পথ তার জন্য সুস্পষ্ট করে রেখে দিয়েছি।’ (সূরা আল-বালাদ, আয়াত ১০)

আরও বলা হয়েছে, ‘আমি তাদেরকে পথ দেখিয়ে দিয়েছি, চাইলে তারা কৃতজ্ঞ হতে পারে আবার চাইলে হতে পারে অস্বীকারকারী।’ (সূরা আল-ইনসান, আয়াত, ৩)

এই আয়াতগুলো থেকে বোঝা যায়, যারা সৎপথের সন্ধান করবে, তাদেরকে সৎপথের সন্ধান দেয়াই আল্লাহ তায়ালার নীতি। আয়াত থেকে এটাও বোঝা যায় যে, যে ব্যক্তি নিজেকে পবিত্র করতে চেষ্টা করে সে সফল হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button