আন্তর্জাতিক

কিমের আমন্ত্রণ গ্রহণ করলেন পুতিন

জনপদ ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। রুশ প্রেসিডেন্ট পুতিন কিমের সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

গত চার বছরের মধ্যে বুধবার এই দুই নেতার প্রথম মুখোমুখি বৈঠক হয়। এই বৈঠকের পরই পুতিনকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানান কিম।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
উত্তর কোরীয় নেতা কিম বর্তমানে রাশিয়া সফর করছেন। মূলত ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে পুতিন নিজের পক্ষের জোটকে শক্তিশালী করতে চাইছেন এবং বিপরীত দিকে উত্তর কোরিয়ার নেতা তার দেশের সামরিক আধুনিকীকরণকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন।

এর আগে গত মঙ্গলবার সকালে কিম জং উন তার ব্যক্তিগত ট্রেনে করে রাশিয়ায় প্রবেশ করেন। এর পরদিন ৭০ বছর বয়সী পুতিন এবং ৩৯ বছর বয়সী কিম তাদের মন্ত্রীদের সাথে নিয়ে পরবর্তী কয়েক ঘণ্টা বৈঠক করেন এবং এরপর বৈশ্বিক নানা ইস্যু ও একে অপরকে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করেন।

বৈঠকের পর পুতিনকে ‘সুবিধাজনক সময়ে’ উত্তর কোরিয়ায় সফরের জন্য আমন্ত্রণ জানান কিম। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ বৃহস্পতিবার বলেছে, “পুতিন আনন্দের সাথে আমন্ত্রণটি গ্রহণ করেছেন এবং রাশিয়া-উত্তর কোরিয়ার বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে অব্যাহতভাবে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে তার ইচ্ছা পুনর্নিশ্চিত করেছেন।” সূত্র: রয়টার্স, বিবিসি, ডয়েচে ভেলে, সিজিটিএন

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button