আন্তর্জাতিক

ঝটিকা সফরে কিয়েভে ব্লিংকেন

আন্তর্জাতিক ডেস্ক: ঝটিকা সফরে বুধবার ইউক্রেনের রাজধানী কিয়েভে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সেখানে দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন তিনি। পরে এক বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেন ব্লিংকেন। দুই দিনের সফরে ইউক্রেন যান তিনি। শেষ মুহূর্ত পর্যন্ত তার সফরের কথা কেউ জানতো না।

আমেরিকার জানিয়েছে, এক বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ১৭৫ মিলিয়ন ডলার খরচ করা হবে সামরিক খাতে। বিশেষ করে অ্যাব্রামস ট্যাংকের জন্য গোলাবারুদ কেনা হবে। বাকি অর্থের একটা বড় অংশ মানবিক কাজে ব্যবহার করা হবে।

আমেরিকা আরও জানিয়েছে, ইউক্রেনকে ১২০ মিলিমিটারের কার্তুজ দেওয়া হবে ট্যাংকের জন্য। যে কার্তুজে ইউরেনিয়াম ডিপ্লেট করা থাকবে। এই কার্তুজ যেখানে ফাটবে সেখানে বাতাস বিষাক্ত হয়ে যাবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এই ধরনের কার্তুজ ব্যবহার নিয়ে বিতর্ক আছে।
বস্তুত, আমেরিকার এই ঘোষণার পরই রাশিয়া এর প্রতিবাদ করেছে। ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসের পক্ষ থেকে একটি কড়া মন্তব্য করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আমেরিকা কেবল ইউক্রেনকে সাহায্য করছে তাই নয়, রাশিয়ার একটি গোটা প্রজন্মকে খতম করার চেষ্টা করছে।

সূত্র: সিএনএন

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button