বান্দরবানসারাবাংলা

বন্যায় বান্দরবানের ক্ষতি ৫০০ কোটি

জনপদ ডেস্ক: সম্প্রতি বান্দরবানের ওপর দিয়ে বয়ে যাওয়া বন্যায় এ পর্যন্ত তারা ৪৯৮ কোটি ৬৩ লাখ টাকারও বেশি ক্ষয়ক্ষতির বিবরণ পেয়েছে জেলা প্রশাসন। তবে সামগ্রিক ক্ষয়ক্ষতির পরিমাণ সাড়ে ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকেলে কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, বিভিন্ন এলাকা থেকে এখনো ক্ষয়ক্ষতির বিবরণ আসছে। আমরা আশঙ্কা করছি, ক্ষতির পরিমাণ ৫৫০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

জেলা প্রশাসক জানান, লাগাতার প্রবল বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সড়কের পাশের পাহাড় ধসে গত ৫ আগস্ট থেকে বন্ধ রয়েছে বান্দরবান-রুমা সড়ক ও বান্দরবান-থানচি সড়ক। গত ২০/২৫ দিনের টানা চেষ্টা স্বত্ত্বেও এখনো এই দুটি উপজেলার সাথে সরাসরি সড়ক যোগাযোগ চালু করা যায়নি। নদী পথের ওপর নির্ভর করে যাতায়াত করছে ওই সব এলাকার বাসিন্দারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বন্যার সময় পাহাড় ধস এবং পানিতে ভেসে গিয়ে প্রাণ হারিয়েছেন ১১ জন। আহত হয়েছেন ৫৬ জন। এখনো নিখোঁজ একজন। জেলা প্রশাসন প্রণীত ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসেবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাত কৃষি।

এই খাতে ক্ষতির পরিমাণ প্রায় ১৯৭ কোটি টাকা। সড়ক ও জনপথ বিভাগের ক্ষতি হয়েছে ১১০ কোটি টাকা। এলজিইডি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও পৌরসভার সম্পদহানি হয়েছে আরো ১০০ কোটি টাকার।

এ ছাড়া ঘরবাড়ি খাতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৯ কোটি ৩১ লাখ ৪৭ হাজার টাকা, গৃহপালিত পশুপাখি ও প্রাণী খাতে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ কোটি ৭০ লাখ ৯৭ হাজার ৭৫০ টাকা, শস্যক্ষেত ও বীজতলা খাতে ১৯৬ কোটি ৫৮ লাখ ৯৬ হাজার ৭৫৬ টাকা।

বান্দরবান কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক কৃষিবিদ শাহনেওয়াজ জানান, এবারের বন্যায় কৃষিখাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে আগামী ৩/৪ বছরের বিশেষ পরিকল্পনা নিয়েছে কৃষিবিভাগ।

আসন্ন রবি মৌসুমে চাষাবাদের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি অর্জনের জন্য আমরা চেষ্টা করছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button