কুড়িগ্রামসারাবাংলা

পাঁচ বছরেও নির্মাণ কাজ শেষ হয়নি দুধকুমার নদের ওপর সোনাহাট স্থল বন্দর সড়ক সেতু

নিজস্ব প্রতিনিধি: কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে পাঁচ বছরেও নির্মাণ কাজ শেষ হয়নি সোনাহাট স্থলবন্দর সড়কের দুধকুমার নদের ওপর সোনাহাট পিসি গার্ডার সেতুর নির্মাণ কাজ। এরফলে বৃটিশ আমলে নির্মিত ঝুকিপূর্ণ স্টিলের রেলসেতু দিয়ে পারাপারে বাধ্য হচ্ছে সোনাহাট স্থলবন্দরের পাথর ও কয়লা বোঝাই যানবাহনসহ সকল যানবাহন।

জানাগেছে,২০১৮ সালে একনেক বৈঠকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর সড়কের দুধকুমার নদের ওপর বৃটিশ আমলের ঝুঁকিপুর্ণ রেলসেতুর
দক্ষিণে ৬৪৫ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু ২৩২ কোটি টাকায় নির্মাণের অনুমোদন হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড ২২ জুলাই ২০১৯ সালে নির্মাণ কাজ শুরু করে। ২২ জানুয়ারি ২০২১ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের অনিয়ম, ধীরগতি ও নানা অজুহাতে সোনাহাট স্থলবন্দর সড়কের দুধকুমার নদের ওপর সোনাহাট পিসি গার্ডার সেতু ৫ বছরেও নির্মাণ কাজ ৩০ ভাগ সম্পন্ন করতে পারেনি।

এদিকে সোনাহাট স্থলবন্দরের পাথর ও কয়লা বোঝাই ট্রাকসহ অন্যান্য যানবাহন চলাচল করায় হুমকির মুখে পড়েছে বৃটিশ আমলে দুধকুমার
নদের ওপর নির্মিত স্টিলের রেলসেতুটি। ঝুকিপূর্ণ সেতুটি ভেঙে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। দ্রত পিসি গার্ডার
সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। সোনাহাট স্থলবন্দর আমদানী ও রপ্তানীকারক সমিতির সম্পাদক আব্দুর রাজ্জাক জানান, আমরা
ব্যবসায়ীরা খুব দুঃচিন্তায় রয়েছি। যে কোন সময় পুরাতন সেতু ভেঙে দুর্ঘটনা ঘটে স্থল বন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে।
এব্যাপারে প্রকল্প পরিচালক শামিম রেজার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,কাজ বন্ধ না বৃষ্টির কারণে গার্ডারের ঢালাই দেয়া যাচ্ছে না ।

কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম ঠিকাদারী প্রতিষ্ঠান ধীরগতিতে কাজ করছে একথা স্বীকার করে

জানান সোনাহাট পিসি গার্ডার সেতু নির্মাণ নিয়ে ইতোমধ্যেই সড়ক বিভাগের সচিব মহোদয় সরেজমিন তদন্ত করেছেন।
আশাকরা যায় দ্রত কাজ শুরু হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button