আন্তর্জাতিক

চাঁদে অবতরণের কাছাকাছি গিয়ে বিধ্বস্ত রাশিয়ার মহাকাশযান

জনপদ ডেস্কঃ চাঁদের একেবারে কাছাকাছি চলে গিয়েছিল রুশ চন্দ্রযান লুনা-২৫। কিন্তু অবতরণের আগেই রাশিয়ার মহাকাশযানে সমস্যা দেখা দেয়, এতে নিয়ন্ত্রণের বাইরে গিয়ে বিধ্বস্ত হয় এটি। যানটিতে কোনো মানুষ ছিল না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যদিও এ নিয়ে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস খোলসা করে কিছুই বলছে না। আপাতত জানানো হয়েছে, যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে লুনার। তাই নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী যে পথে তাড়াতাড়ি গিয়ে চাঁদে নামার কথা, সেই পথ দিয়ে আর নিয়ে যাওয়া যাচ্ছে না লুনাকে। ফলে আপাতত সে থমকে গেছে চাঁদের সর্বশেষ কক্ষেই। সফট ল্যান্ডিংয়ের প্রক্রিয়া আর শুরু করা যায়নি।

রসকসমস বলছে, শনিবার দুপুর ২টা ৫৭ মিনিটের পরই লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যানটি অনাকাঙ্ক্ষিত কক্ষপথে চলে যায় এবং চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষ সৃষ্টি করলে অস্তিত্ব হারিয়ে ফেলে। এর আগে, কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেনি। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ই চাঁদের পৃষ্ঠে নরমভাবে অবতরণ করেছে।

উল্লেখ্য, ‘লুনা-২৫’ প্রায় ৫০ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চাঁদ অভিযান ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মহাকাশযানটি চাঁদের একটি অংশের গবেষণার কথা ছিল, যা বিজ্ঞানীরা মনে করেন যে হিমায়িত পানি এবং মূল্যবান উপাদান ধারণ করতে পারে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button