দিনাজপুরসারাবাংলা

দিনাজপুরে মাস্টার ছাড়াই চলছে হিলি স্টেশনের কার্যক্রম

জনপদ ডেস্কঃ স্টেশন মাস্টার ছাড়াই চলছে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর দিনাজপুরের হিলি রেলস্টেশনের সব ধরনের কার্যক্রম। প্রায় এক বছর ধরে দিনাজপুরের হিলি রেল স্টেশনে ভারত থেকে আসা বিভিন্ন মালামাল বহন করা ট্রেনের স্টপেজ বন্ধ রয়েছে। ফলে অনাহারে, কষ্টে জীবন যাপন করছেন স্থানীয় শ্রমিকরা। অন্যদিকে স্টেশনের কার্যক্রম বন্ধ হওয়াই এবং আন্তঃনগর ট্রেনের স্টপিজ না থাকার কারণে ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন কলেজের ছাত্র, ব্যবসায়ীসহ এলাকাবাসী। এদিকে ট্রেন থামানোসহ সব ধরনের সমস্যার সমাধান করা হবে বলে জানান স্থানীয় সংসদ সদস্য।

দিনাজপুরের হিলি রেল স্টেশন। হিলি সীমান্ত ঘেঁসা এই রেল স্টেশনটি ‘বি’ শ্রেণির। এ ধরনের স্টেশনে তিন জন মাস্টার, পাঁচ জন পয়েন্টম্যান, তিন জন বুকিং সহকারী এবং দুই জন পোর্টার থাকার বিধান রয়েছে। কিন্তু হিলি রেলস্টেশনে বর্তমানে রয়েছে মাত্র একজন পয়েন্টম্যান। তিনিও স্টেশনের যন্ত্রপাতি এবং রেলক্রসিং পাহারা দিচ্ছেন। এই রেলস্টেশনের ওপর দিয়ে প্রতিদিন ২৬টি ট্রেন চলাচল করে। তবে ট্রেন থামে মাত্র ৩টি। রাজশাহীগামী বরেন্দ্র, তিতুমীর, খুলনাগামী খুলনা মেইল। সেটিও আবার একমুখি এবং দুই নাম্বার লাইনে থামে। দুই নাম্বার লাইনে ট্রেন থামার কারণে ট্রেনে উঠতে সমস্যায় পড়ছে হয় শিশু, নারীসহ বৃদ্ধ যাত্রীদের। স্টেশনে যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছেন ট্রেনের অপেক্ষায়। দীর্ঘসময় অপেক্ষা করে বিরক্ত হয়ে অনেকেই বেশি টাকা খরচ করে পাশের স্টেশনে চলে যাচ্ছেন। অন্যদিকে স্টেশনের বিশ্রামাগার ও টয়লেটের অবস্থাও নাজুক। সন্ধ্যা ছয়টার পর হিলি রেল স্টেশনে কাউকে উঠতে দেয়না বিজিবি। এতে করে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

হিলি রেলস্টেশনে টিকেট কাটতে আসা মিনহাজুল ইসলাম বলেন, আমি ঢাকাতে লেখাপড়া করি। সকাল বেলা হিলি রেল স্টেশনে আসলাম, ভাবছি ঢাকার জন্য একটি টিকেট বুকিং দিবো। এখানে এসে দেখলাম স্টেশনে কোন লোক নেই। সেই সাথে জানতে পারলাম এই স্টেশনে নাকি কোনো মাস্টারও নেই। যার জন্য টিকেট না পেয়েই বিরামপুরে চলে যাচ্ছি।

হিলি স্টেশনে আসা ফারহানা কাজল নামে এক যাত্রী বলেন, আমি জয়পুরহাটে লেখা-পড়া করি। বাসের থেকে ট্রেনে চলাচল করতে আমার খুব ভালো লাগে। তবে হিলি স্টেশনে বর্ষার সময় অনেক সমস্যায় পড়তে হয় আমাদের। কারণ এখানে যাত্রীদের বসার জন্য তেমন কোনো ব্যবস্থা নেই এমনকি টয়লেটেরও অবস্থা খুব খারাপ। সরকারের পক্ষ থেকে যদি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে আমাদের জন্য অনেক ভালো হতো।

হিলি সিএ্যান্ডএফ এজেন্ট এসোসিয়শনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত বলেন, হিলি স্থলবন্দর থেকে প্রতিবছর বাংলাদেশ সরকার কোটি টাকা রাজস্ব আয় করে থাকেন। কিন্তু স্টেশনটি এখনো নানা সমস্যায় জর্জিরিত অবস্থায় রয়ে গেছে। আধুনিক সুযোগ-সুবিধা নেই বললেই চলে। এছাড়া জনবলের অভাবে অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে ঐতিহ্যবাহী এই রেলস্টেশনটি। এতে করে দুর্ভোগে পড়ছে হিলির রেল যাত্রী, শিক্ষার্থী, ব্যবসায়ীসহ পাসপোর্ট যাত্রীরা। ব্যঘাত ঘটছে রেল চলাচলের। সেই সঙ্গে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন অনেকে।

হাকিমপুর উপজেলা শ্রমীকলীগের সভাপতি গোলাম মোর্শেদ বলেন, হিলি রেল স্টেশনে ওয়াগানের মাধ্যমে মালামাল না আসার কারণে বেকার জীবন যাপন করছেন প্রায় ৩০০ শ্রমিক। যদি সরকারের পক্ষ থেকে দ্রুত আন্তঃনগর ট্রেনসহ মালবাহী সকল ট্রেনের স্টপেজ দেওয়া হয় তাহলে শ্রমিকদের পাশাপাশি সরকারেরও রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক বলেন, সংসদে হিলি রেলস্টেশন নিয়ে অনেকবার আলোচনা করা হয়েছে। রেলমন্ত্রীর সঙ্গে আলোচনা করে খুব দ্রুত রেলস্টেশনটি চালু করা ব্যবস্থা গ্রহণ করা হবে। রেলস্টেশনটি চালু হলে সরকারের রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি শান্তিতে চলাচল করতে পারবেন উত্তরের মানুষ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button