বিশেষ ব্যক্তিত্বরাজনীতি

শুভ জন্মদিন সজীব ওয়াজেদ জয়

জনপদ ডেস্কঃ যার হাত ধরে বাংলাদেশ পেয়েছে প্রযুক্তির ছোঁয়া, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যার অবদান অনস্বীকার্য – তিনি আর কেউ নন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। দুরন্ত গতিতে বাংলাদেশের ছুটে চলায় তৃণমূলেও ডিজিটালাইজেশনের নকশা এঁকেছেন যিনি।

দেশের একেবারে প্রান্তিক জায়গায়ও এখন মিলছে তথ্য প্রযুক্তির সেবা। আধুনিক পৃথিবীর সঙ্গে তাল মেলানোর এ পথের স্বপ্নটা যিনি প্রথম দেখেছিলেন তিনি সজীব ওয়াজেদ জয়।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বারুদজ্বলা সময়ের এদিনে পৃথিবীর আলো-বাতাসে নিজের দৃপ্ত অস্তিত্ব ঘোষণা করেন বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ। বাংলাদেশের সমান বয়সী শিশুটির নাম রাখা হয় জয়। হয়তো আগে থেকেই নির্ধারিত ছিলো একদিন তিনি জয় করবেন মানুষের হৃদয়। কে জানে, সেই ভাবনা থেকেই হয়তো বঙ্গবন্ধু নিজের প্রথম নাতির নাম ঠিক করে রেখেছিলেন – জয়।

মা শেখ হাসিনার দিক থেকে তার শরীরেও বইছে রাজনৈতিক রক্তধারা; আর বাবা ওয়াজেদ মিয়ার দিক থেকে বিজ্ঞানের যৌক্তিক উত্তরাধিকার। ফলে তিনি যে বিজ্ঞান মনস্ক হয়ে উঠবেন – সেটিই তো স্বাভাবিক। কোনো গৎবাঁধা বুলি নয়, রাজনীতির মাধ্যমে মানুষের কল্যাণের জন্য তিনি তাই হাঁটলেন বিজ্ঞানের পথে। মায়ের হাত ধরে ধীরে ধীরে সফল করলেন ডিজিটাল বাংলাদেশের যাত্রা। দেশের গণ্ডি পেরিয়ে পৃথিবী জুড়েই আজ তাই ডিজিটাল বাংলাদেশের জয়গান।

২০০৮ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে, তখন এ দেশের মানুষকে স্বপ্ন দেখিয়েছিল ডিজিটাল বাংলাদেশের। বাস্তবায়নের জন্য সময় রেখেছিল ২০২১ সাল পর্যন্ত। তবে স্বপ্ন বাস্তবায়ন হয়েছে নির্ধারিত সময়সীমার আগেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করছেন সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশের অর্থনীতি কয়েক দশক আগেও ছিল শ্রমনির্ভর। কিন্তু এখন মানুষ প্রযুক্তির দিকে ঝুঁকে পড়ছে জীবিকার জন্য। তাই দুর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি।

সজীব ওয়াজেদ জয়ের মেধা ও দক্ষতায় আজ ইন্টারনেট সেবা আজ এসে পৌঁছেছে গ্রামবাংলার মানুষের হাতের মুঠোয়ও। গ্রামের একজন কৃষক মোবাইল ইন্টারনেটের মাধ্যমে এখন কৃষিকাজের বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পারছেন। স্কুলের শিক্ষক আজ কম্পিউটারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শিক্ষার আলোয় আলোকিত করে তুলছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন। তারই ধারাবাহিকতায় জাতির পিতার দৌহিত্র সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠান।

দেশের আইসিটি খাতসংশ্লিষ্টদের মতে, শিক্ষাগত যোগ্যতা আর পেশাগত কাজের অভিজ্ঞতা এ দুয়ের মিশেলেই দেশের আইসিটি খাতের এমন ত্বরিত উন্নতিতে সফল নেতৃত্ব দিতে পেরেছেন সজীব ওয়াজেদ জয়।

বাংলাদেশের অনেক তরুণের স্বপ্নের নায়ক সজীব ওয়াজেদ জয়। আজ তার ৫৩তম জন্মদিনে দাঁড়িয়ে বাংলাদেশের মানুষ তাই বলতেই পারে – শুভ, শুভ জন্মদিন সজীব ওয়াজেদ জয়!

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button