শরীয়তপুরসারাবাংলা

সরকারিভাবে স্কুল-কলেজ প্রতিষ্ঠার দাবি নলতাবাসীর

জনপদ ডেস্ক: শরীয়তপুরের নলতা গ্রামটি পরিচিতি পেয়েছে ‌‘ইতালি গ্রাম’ নামে। এই গ্রামের প্রায় শতভাগ মানুষ প্রবাসী। যাদের বেশিরভাগই ইতালিতে থাকেন। এছাড়াও দুবাই ও ইউরোপের বিভিন্ন দেশে অবস্থান করে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে বড় ভূমিকা রাখেন তারা।

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার নলতা গ্রামের সবাই আর্থিক ভাবে সচ্ছল হলেও গ্রামটিতে একটি মাত্র প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি হাসপাতাল রয়েছে। যার কারণে গ্রামটির শিক্ষার্থীরা পড়াশোনায় পিছিয়ে পড়ছে। রাস্তা-ঘাটেরও তেমন উন্নতি হয়নি।

নলতা বাজারের ফেলু মাঝির চায়ের দোকানে বসে যারা আড্ডা দেন, তাদের অধিকাংশই প্রবাসী। বছরের প্রায় সব সময়ই ছুটি উপভোগে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সঙ্গে সময় কাটাতে গ্রামে আসেন। ফেলু মাঝির চায়ের দোকানে বসে প্রবাসীদের সঙ্গে কথা হয়।

ইতালি প্রবাসী সোহেল বলেন, আমি ইতালিতে ছয় মাস থাকি, বাকি সময় বাংলাদেশেই থাকি। আজ প্রায় ১৭ বছর এই ভাবে বিদেশে যাওয়া-আসার উপর আছি। সবাইকে নিয়ে ডাল-ভাত খাই। দেশে আসলে আত্মীয় স্বজন বন্ধু বান্ধব নিয়ে চলা ফেরা করি। গ্রামে তেমন কোনো সমস্যা না থাকলেও এখানে শিক্ষার মান তেমন ভালো না। রাস্তা-ঘাটও তেমন সংস্কার করা হয় না।

ইতালি প্রবাসী রনি হোসাইন বলেন, সবাই ভালো আছে। আগে যেমন দিন এনে দিন খেয়েছে। এখন ঐ হারটা কমে আসছে। মোটামুটি সবাই ভালো আছে। কেউ সমস্যায় থাকলেও নলতার প্রবাসীদের ঐ আন্তরিকতাটা এখনও আছে। তাই কেউ সমস্যায় থাকবে না। এলাকার শান্তি শৃঙ্খলা বিষয়ে তিনি বলেন, আলহামদুলিল্লাহ, ১৫ বছর আগে যে হানাহানি ছিল, এখন তা নাই।

নলতা গ্রামের অধিবাসী ভূমখাড়া ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ড সদস্য আনোয়ার মাদবর বলেন, নলতা গ্রামকে পুরো শরীয়তপুর জেলাসহ বাংলাদেশ জানে এটা ইতালি গ্রাম। শতকরা ৯৯ ভাগ মানুষ ইতালি থাকার কারণে গ্রামের নাম ‘ইতালি গ্রাম’ হয়ে গেছে। নলতা গ্রামবাসী সবচেয়ে বেশি রেমিটেন্স পাঠায় উল্লেখ করে তিনি দাবি করেন নড়িয়া থানার মধ্যে নলতা সবচেয়ে অবহেলিত। একটা মাত্র প্রাথমিক বিদ্যালয় ছাড়া হাই স্কুল, কলেজ কিংবা স্বাস্থ্য কমপ্লেক্স নেই গ্রামটাতে। যদি সরকারি ভাবে হাই স্কুল, কলেজ ও খেলার মাঠ গড়ে তোলা হতো তাহলে শিক্ষার্থীরা ভালো করত।

তামিমুল ইসলাম জয় নামে এক কলেজ শিক্ষার্থী বলেন, আলহামদুলিল্লাহ পড়াশোনা করতেছি। পরিবার নিয়ে অনেক ভালো আছি। সুযোগ পেলে আমিও দেশের বাইরে চলে যাবো। বাইরের দেশে গিয়েই সবাই ভালো আছে।

শরীয়তপুর জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, নলতা গ্রামটি ইতালি গ্রাম নামেই বেশি পরিচিত। ওই গ্রামের আশেপাশে উচ্চ বিদ্যালয় ও কলেজ রয়েছে। গ্রামবাসী যদি স্কুল ও কলেজ প্রতিষ্ঠায় আগ্রহী হয় তাহলে আমরা জনপ্রতিনিধিরা তাদের পাশে থেকে সহযোগিতা করব।

শরীয়তপুর জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও নড়িয়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, নলতা গ্রামটি ইতালি গ্রাম নামেই বেশি পরিচিত। ওই গ্রামের আশেপাশে উচ্চ বিদ্যালয় ও কলেজ রয়েছে। গ্রামবাসী যদি স্কুল ও কলেজ প্রতিষ্ঠায় আগ্রহী হয় তাহলে আমরা জনপ্রতিনিধিরা তাদের পাশে থেকে সহযোগিতা করব।

এবিষয়ে শরীয়তপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শ্যামল চন্দ্র শর্মা বলেন, শিক্ষা একটি জাতিকে অন্যান্য স্থানে নিয়ে যায়। যদিও স্কুল বা কলেজ প্রতিষ্ঠা একটি জটিল প্রক্রিয়া। স্থানীয় জনপ্রতিনিধি বা শিল্পপতিরা চাইলে আইন মেনে স্কুল কলেজ প্রতিষ্ঠা করতে পারেন। নলতা গ্রামে স্কুল ও কলেজ প্রতিষ্ঠা হলে জেলা শিক্ষা অফিস শিক্ষার্থীদের পাঠদানের অনুমতিসহ সরকারি সকল সুযোগ সুবিধা পেতে সহযোগিতা করবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button