রংপুরসারাবাংলা

রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত, মহানগর কমিটি বিলুপ্ত

জনপদ ডেস্কঃ রংপুর থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা ঢাকা ফিরে যাওয়ার ২৪ ঘণ্টা পার না হতেই রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী রংপুর জেলা কমিটি স্থগিতের কথা গণমাধ্যমকে জানানো হয়।

ধারণা করা হচ্ছে- দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করেছেন কেন্দ্রীয় নেতারা। যদিও গণমাধ্যমে পাঠানো সংবাদে স্থগিতের সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি।

একই দিনে মেয়াদোত্তীর্ণ হওয়ায় রংপুর মহানগর ছাত্রলীগ ও রংপুর মেডিকেল কলেজ (রমেক) ছাত্রলীগের কমিটিও বিলুপ্ত করা হয়েছে। তবে কমিটি গঠনের এক বছর পার হতে না হতেই জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করায় নেতাকর্মীদের মধ্যে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে।

মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটি স্থগিত ও বিলুপ্ত করা হয়।

ছাত্রলীগের বিভিন্ন সূত্রে জানা যায়, সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং বিবাদমান গ্রুপিং ও সমস্যা নিরসনে ছাত্রলীগের রংপুর বিভাগীয় প্রতিনিধি সভার আয়োজন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত রোববার (২ জুলাই) রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। এতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতিতে সেদিন নীলফামারী জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ আপেলকে বেধড়ক মারধর করেন রংপুর জেলা ছাত্রলীগের কর্মীরা।

কয়েক দিন আগে সৈয়দপুর বিমানবন্দরে নীলফামারী জেলা ছাত্রলীগের নেতাদের হাতে লাঞ্ছিত হয়েছিলেন রংপুর জেলা ছাত্রলীগের নেতারা। সেই ঘটনার রেশ ধরেই রংপুরে হামলার শিকার হন নীলফামারী জেলা ছাত্রলীগের সভাপতি। ধারণা করা হচ্ছে- এ ঘটনার প্রেক্ষিতে রংপুর জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়েছে।

দীর্ঘ সাত বছর পর গত বছরের ৪ জুন রংপুর জেলা ছাত্রলীগের ২৪ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। এতে এস এম সাব্বির আহমেদকে সভাপতি ও তানিম আহসান চপলকে সাধারণ সম্পাদক করা হয়। সেই কমিটি অনুমোদন দেন তৎকালীন কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এদিকে রংপুর মহানগর ও রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হওয়ায় এই দুটি ইউনিটের কমিটি বিলুপ্ত করা হয়েছে। ২০১৫ সালের ২০ জুলাই শফিউর রহমান স্বাধীনকে সভাপতি ও শেখ আসিফ হোসেনকে সাধারণ সম্পাদক করে রংপুর মহানগর ছাত্রলীগের আংশিক কমিটি গঠন করা হয়। এরপর ২০১৬ সালের ৩০ মে ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সাত বছর পর মেয়াদোত্তীর্ণ সেই কমিটিই বাতিল করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদ।

এ বিষয়ে রংপুর মহানগর ছাত্রলীগের সভাপতি সাফিউর রহমান স্বাধীন জানান, কমিটির মেয়াদ শেষ হয়েছে, তাই কেন্দ্রীয় কমিটি মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে।

অন্যদিকে কমিটি স্থগিত হওয়া জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে একাধিকবার ফোন করা হলেও তারা ফোন রিসিভ করেননি। তাই এ বিষয়ে তাদের দুজনের কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button