আন্তর্জাতিক

ইরানে পতিতাবৃত্তি নেটওয়ার্ক প্রধানের মৃত্যুদণ্ড কার্যকর

জনপদ ডেস্ক: মধ্য এশিয়ার দেশ ইরানে শনিবার (২০ মে) শাহরুজ সোখানভারি নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি মানবপাচার ও পতিতাবৃত্তির একটি নেটওয়ার্ক চালাতেন।

সরকার বিরোধী বিক্ষোভে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর তিন সদস্যকে হত্যার দায়ে শুক্রবার ইরানে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর একদিন পরই দেশটিতে আরেক ব্যক্তিকে ফাঁসিতে ঝোলানো হয়েছে।

ইরানের আদালত বিষয়ক সংবাদমাধ্যম মিজান নিউজ জানিয়েছে, ‘সুপ্রিম কোর্টে শাহরুজ শোখানভারির দণ্ড নিশ্চিত হওয়ার পর, আজ সকালে তার দণ্ড কার্যকর করা হয়েছে।’

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, শাহরুজ ইরানের আইন অনুযায়ী ‘করাপশন অন আর্থ’ অপরাধের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। তিনি আন্তর্জাতিক পর্যায়ে মানবপাচার ও পতিতাবৃত্তির নেটওয়ার্ক গড়ে তুলেছিলেন। যেখানে তার পাতা ফাঁদে পা দিতেন ইরানি ও অন্যান্য দেশের নারীরা।

আদালত জানিয়েছে, শাহরুজ ১৯৮৩ সালে ইরান ছাড়েন। এরপর তিনি ভারত, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্রে বসবাস করেছেন। এরপর ২০২০ সালে বিদেশ থেকে কৌশলে তাকে ধরে আনা হয়।

তবে কোন দেশ থেকে শাহরুজকে আটক করা হয় সে বিষয়টি প্রকাশ করেনি আদালত।

এদিকে শুক্রবার ইরানে যে তিন ব্যক্তিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় তারা গত ১৬ নভেম্বর ইস্ফাহান শহরে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর তিন সদস্যকে হত্যা করেন।

গত বছরের সেপ্টেম্বরে ইরানে হিজাব ও সরকার বিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। ওই সময় অসংখ্য মানুষ নিহত হন। যার মধ্যে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর উল্লেখ সংখ্যক সদস্য ছিলেন।

সূত্র: আল আরাবিয়া

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button