জাতীয়

রূপপুরের সঞ্চালন লাইনের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করার তাগিদ

জনপদ ডেস্কঃ চলতি বছর ডিসেম্বরের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে নিতে সঞ্চালন লাইনের কাজ শেষ করতে তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৮ মে) জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত, মো. আক্তারুজামান, বেগম শিরীন আহমেদ বৈঠকে অংশ নেন।

এ সময় রূপপুর গ্রিড সংযোগের অগ্রগতি, চতুর্থ শিল্প-বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা, সুনীল অর্থনীতি ও জলবায়ু পরিবর্তনের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্তকরণ, হাইড্রোজেন এনার্জি ও ন্যানো প্রযুক্তির ভবিষ্যৎ প্রয়োজনীয়তা এবং এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে চলতি বছর ডিসেম্বরের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে ইভাকুয়েশনের লক্ষ্যে পিজিসিবি হতে নেওয়া বিভিন্ন প্যাকেজের আওতায় বর্তমানে যে ছয়টি ওভারল্যান্ড সঞ্চালন লাইন ও সংশ্লিষ্ট উপকেন্দ্রের সম্প্রসারণ কাজের চুক্তি সম্পাদনের পর মাঠ পর্যায়ে নির্মাণ কাজ চলছে তা শেষ করার সুপারিশসহ তাগিদ দেওয়া হয়।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা, সুনীল অর্থনীতি ও জলবায়ু পরিবর্তনের বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্বারোপ করে স্থায়ী কমিটি। এ বিষয়ে বিশেষজ্ঞদের ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে বিষয়গুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

হাইড্রোজেন এনার্জি ও ন্যানো প্রযুক্তির ভবিষ্যৎ প্রয়োজনীয়তা এবং এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে কমিটি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button