জাতীয়

চার অর্জনকে মাইলফলক হিসেবে দেখছেন দ. কোরিয়ার রাষ্ট্রদূত

জনপদ ডেস্কঃ বাংলাদেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে চারটি অর্জনকে মাইলফলক হিসেবে দেখছেন দক্ষিণ কোরিয়ার বিদায়ী রাষ্ট্রদূত লি জাং-কেউন। এগুলোর মধ্যে রয়েছে– বাণিজ্য বৃদ্ধি, ওডিএ বৃদ্ধি, এফডিআই পরিমাণ বৃদ্ধি এবং এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমে (ইপিএস) কোরিয়ায় কয়েক গুণ বেশি কর্মীর কর্মসংস্থান।

বুধবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে নিজের অর্জন তুলে ধরেন রাষ্ট্রদূত লি জাং-কেউন।

রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে জানান, বাংলাদেশে তার মেয়াদে চারটি বড় মাইলফলক অর্জিত হয়েছে। যেমন– বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১৫০ কোটি মার্কিন ডলার থেকে ৩০০ কোটি মার্কিন ডলারে পৌঁছানো। দ্বিতীয়ত, ওডিএ ৫০ কোটি মার্কিন ডলার থেকে ৩০০ কোটি মার্কিন ডলারে পৌঁছানো। তৃতীয়ত, এফডিআই ১৪০ কোটি মার্কিন ডলারে পৌঁছানো এবং প্রতি বছর ইপিএসের আওতায় কোরিয়ায় বাংলাদেশিদের গমন দেড় হাজার থেকে ১০ হাজারে উন্নীত হয়েছে।

সাক্ষাতে তারা বাণিজ্য ও বিনিয়োগ, দক্ষ শ্রম, কানেকটিভিটি, ইন্দো-প্যাসিফিক, উচ্চ পর্যায়ের সফর, দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও এগিয়ে নেওয়ার বিষয়ে মতবিনিময় করেন।

কোরিয়ার বিদায়ী রাষ্ট্রদূত চলমান ঢাকা-সিউল সরাসরি ফ্লাইট এবং বাংলাদেশে দুটি কোরিয়ান জায়ান্ট কোম্পানি– হুন্দাই ও স্যামসাংয়ের অ্যাসেম্বলিং প্ল্যান্টের উদ্বোধন নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

দুই দেশের মধ্যে চলমান উন্নয়ন কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী। তিনি বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর জোর দেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button