আন্তর্জাতিক

প্রধান বিচারপতির সঙ্গে বিরোধে ভারতে পদ হারালেন আইনমন্ত্রী

জনপদ ডেস্কঃ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সঙ্গে বিরোধের জেরে ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হলো কিরেন রিজিজুকে।

তাকে এখন অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ ভূ-বিজ্ঞান মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে। আর দেশটির নতুন আইনমন্ত্রী হলেন অর্জুন রাম মেঘওয়াল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি আইন মন্ত্রণালয়ও সামলাবেন তিনি।

কলেজিয়াম পদ্ধতিতে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ ঘিরে বেশ কিছুদিন ধরেই বিতর্কিত মন্তব্য করছিলেন রিজিজু। কিছুদিন আগে প্রধান বিচারপতিকে চিঠি লিখে তিনি দাবি করেছিলেন, বিচারপতিদের নাম সুপারিশ করার অধিকার কলেজিয়ামের থেকে কেড়ে নিয়ে কেন্দ্র সরকারকে দেওয়া উচিৎ। ১৯৪৭ সালের পর আইনের একাধিক পরিবর্তন করা হয়েছে। কারণ একই নিয়ম চিরকাল ধরে চলতে পারে না। একটা সময়ের পর তা বদলাতে হয়।

রিজিজু মূলত কলেজিয়াম সিস্টেম তুলে দেওয়ার পক্ষে ছিলেন।

অবশ্য রিজিজুকে সরানোর আরও একটা কারণ উঠে এসেছে ভারতীয় গণমাধ্যমে। কর্ণাটকের বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় যে রদবদল হতে পারে, সে ইঙ্গিত আগে থেকেই ছিল ভারতের রাজনীতির মাঠে। তাছাড়া এ বছরের শেষে রাজস্থানেও নির্বাচন। সেদিক থেকেও মেঘওয়ালের পদন্নোতি তাৎপর্যপূর্ণ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button