জাতীয়

কোরবানির পশু পরিবহন নির্বিঘ্ন করার নির্দেশ পুলিশ সদর দপ্তরের

জনপদ ডেস্ক: আসন্ন ঈদুল আযহায় কোরবানির পশু পরিবহন নির্বিঘ্ন করার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর।

বুধবার (১৭ মে) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্সের প্রথম দিনের প্রথম অধিবেশনে সভাপতির বক্তব্যে এ নির্দেশ দেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

তিনি বলেন, পুলিশের কার্যকর পদক্ষেপের কারণে বড় ধরনের কোন দুর্ঘটনা ছাড়াই জনগণ নির্বিঘ্নে গত ঈদুল ফিতর উদযাপন করতে পেরেছেন।

তিনি পুলিশ সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, জনগণ যাতে আগামী ঈদুল আযহাও নিরাপদে উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে পারে, সেজন্য এখন থেকেই কার্যক্রম গ্রহণ করতে হবে। তিনি এক্ষেত্রে ঘরমুখো মানুষের যাতায়াত এবং কোরবানির পশু পরিবহন নির্বিঘ্ন করার নির্দেশ দেন।

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে থানায় জনগণের কাঙ্ক্ষিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়ার জন্য পুলিশ সদস্যদের আরও সচেষ্ট হতে হবে।

থানায় জনগণের কাঙ্ক্ষিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আইজিপি বলেন, পুলিশ অনেক ভালো কাজ করছে বলেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, পাশাপাশি পুলিশের প্রতি জনগণের প্রত্যাশাও বেড়েছে।

পুলিশ প্রধান বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের অনেক সাফল্য রয়েছে। জঙ্গিরা তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। অনলাইনেও তারা সক্রিয়। জঙ্গি দমন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি এক্ষেত্রে সাইবার পেট্রোলিং জোরদার করারও নির্দেশ দেন।

কিশোর অপরাধের প্রসঙ্গ উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, কিশোর গ্যাংয়ের সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাদেরকে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

আইজিপি বলেন, মাদকের সঙ্গে কোনো পুলিশ সদস্যের সম্পৃক্ততা থাকলে তার বিরুদ্ধে আমাদের অবস্থান ‘জিরো টলারেন্স’। তিনি মাদকের সঙ্গে সম্পৃক্ত পুলিশ সদস্যকে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি পুনর্ব্যক্ত করেন।

সভায় উপস্থাপিত বিভিন্ন মামলার তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আলোচ্য জানুয়ারি-মার্চ ২০২৩ সময়ে বিগত অক্টোবর-ডিসেম্বর ২০২২ এর তুলনায় ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা কমেছে।

কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আখতার হোসেন বাংলাদেশ পুলিশের সঙ্গে এসডিজির সম্পৃক্ততা সম্পর্কে বক্তব্য রাখেন।

এছাড়া অপারেশনস বিষয়ে অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এবং ট্যুরিস্ট পুলিশ সম্পর্কে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

কনফারেন্সে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম, অতিরিক্ত আইজিপি, ঢাকায় পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অংশগ্রহণ করেন।

কনফারেন্সে অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম জানুয়ারি-মার্চ ২০২৩ কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, কিশোর গ্যাং ইত্যাদি সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত কনফারেন্সে উপস্থাপন করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button