আন্তর্জাতিকটপ স্টোরিজ

পঞ্চম দিনেও বিমান হামলা, ফিলিস্তিনে মৃত বেড়ে ৩৫

জনপদ ডেস্কঃ গাজায় টানা পঞ্চমদিনের মতো অব্যাহত রয়েছে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ। শনিবার (১৩ মে) নতুন করে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়ালো ৩৫ জনে। শিশুসহ আহতের সংখ্যা শতাধিক। খবর আল জাজিরার।

শুক্রবার (১২ মে) টানা চতুর্থ দিনের মতো ইসরাইলি বাহিনী গাজা উপত্যকা লক্ষ্য করে রকেট ছোড়ে। এতে, ফিলিস্তিনের ইসলামিক জিহাদি গোষ্ঠী পিআইজের এক শীর্ষ নেতার মৃত্যু হয়।

শনিবার কেন্দ্রীয় গাজা উপত্যকার দেইর আল-বালাহ এলাকার শুহাদা আল-আকসা হাসপাতালে বিমান হামলা চালায় ইসরাইল।

হাসপাতালের পরিচালক ইয়াদ আবু জাহের জানান, হামলায় হাসপাতালে ভর্তি বেশ কয়েকজন রোগী ও নার্স আহত হয়েছেন।

হাসপাতালে ভর্তি ৫৫ বছর বয়সী নারী মাজিদা আবু রুস বলেন, হামলা শুরু হওয়ার প্রথমদিন আমি হাসপাতালে ভর্তি হয়েছিলাম। মনে করেছিলাম হাসপাতালে নিরাপদ থাকব। এখন দেখি হাসপাতালে নিরাপদ না। মনে হচ্ছে মৃত্যু আমাদের দিকে চোখ রাঙিয়ে তাকিয়ে আছে।

এছাড়াও বহু ঘরবাড়ি, আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরোপুরি ধ্বংস হয়েছে শতাধিক ভবন। ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচশোর বেশি।

ইসরাইলিবাহিনী অবিরাম বিমান হামলায় আতঙ্ক বিরাজ করছে গাজা উপত্যকায়। ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে যাচ্ছেন সেখানকার বাসিন্দারা।

পাল্টা জবাব দিতে থেমে নেই ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীগুলোও। ইসরাইলের বিভিন্ন শহরে গাজা উপত্যকা থেকে রকেট নিক্ষেপ করা হচ্ছে। বৃহস্পতিবার ইসরাইলের মধ্য ও দক্ষিণাঞ্চলে ৬ শতাধিক রকেট ছুড়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে কয়েকজন ইসরাইলি হতাহত হয়েছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু ভবন।

এদিকে, এরমধ্যেই বিদেশি মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মিশর, কাতার ও জাতিসংঘ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। হামাস জানায়, মিশর হামাস ও ইসলামিক জিহাদী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগের মাধ্যমে লড়াই বন্ধের জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

অন্যদিকে, ইসরাইলি প্রধানমন্ত্রীর সুরেও যেকোনো ধরনের অস্ত্রবিরতি উপেক্ষা করার বিষয়টি স্পষ্ট। সম্প্রতি দেশের এক বিমানঘাঁটি পরিদর্শনকালে এক ভাষণে তিনি বলেন, ‘আমরা এখন অভিযানের সর্বোচ্চ পর্যায়ে আছি। আমাদের এই অভিযান একই সঙ্গে আক্রমণাত্মক এবং রক্ষণাত্মক।’ তিনি আরও বলেন, ‘যে আমাদের ক্ষতি করতে আসবে, রক্তপাত তার কপালের লিখন।’

২০২৩ সালের শুরু থেকেই ইসরাইল-ফিলিস্তিনের মধ্যকার সম্পর্কের অবনতি আরও বেশি হচ্ছে। চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ইসরাইলি সেনাবাহিনীর অভিযানে অবরুদ্ধ গাজা ও পশ্চিম তীর – দুই ভূখণ্ডে ১৩৩ জন নিহত হয়েছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button