জাতীয়

‘শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের প্রচেষ্টাকে বিদেশিরা সাধুবাদ জানিয়েছেন’

জনপদ ডেস্কঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিদেশিরা বাংলাদেশের ক্রমাগত অগ্রগতির প্রশংসা করেছেন। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন।

শনিবার (১৩ মে) হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ইন্ডিয়ান কনফারেন্সের সাইড লাইনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অস্ট্রেলিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী, জাপানের ভাইস মিনিস্টার, সংযুক্ত আরব আমিরাতে সহকারী মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

মন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের ৩৫তম অর্থনৈতিক দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। আর ঠিক এই সময়ে আমরা নিম্ন আয়ের রাষ্ট্র থেকে মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত হয়েছি। আমরা আরও সামনের দিকে এগিয়ে চলেছি। ২০৪১ সালে বাংলাদেশকে উচ্চ আয়ের রাষ্ট্রে নিয়ে যেতে চাই। এটির জন্য আঞ্চলিক সহযোগিতা বিশেষ করে জাপান, অস্ট্রেলিয়া ও ইন্ডিয়ান ওশান অঞ্চলের দেশগুলোর সহযোগিতা চেয়েছি।

বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আরব আমিরাতের সঙ্গে যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে কূটনৈতিক পাসপোর্ট ফ্রি এন্ট্রির জন্য সম্মত হয়েছি। একই সাথে সামনের দিনগুলোতে খাদ্য নিরাপত্তা, খাদ্য সংরক্ষণ ও খাদ্য সরবরাহে সহযোগিতা করতে একমত হয়েছি। এছাড়া উচ্চ ফলনশীল খাদ্য শস্য চাষাবাদে বাংলাদেশকে সহযোগিতা নিয়েও আলাপ হয়েছে। এ লক্ষ্যে কয়েকটি দেশের সঙ্গে বিশেষ করে অস্ট্রেলিয়ার সঙ্গেও আমাদের সহযোগিতা রয়েছে।

তিনি বলেন, জাপানের সঙ্গে বাণিজ্য বাড়াতে আলোচনা হয়েছে। জাপানের ব্যবসায়ীদের কীভাবে আরও সহযোগিতা করা যায়, সে জন্য বিডা প্রস্তুত আছে। তাদের জন্য আমাদের এখানে সবকিছুই খোলা আছে। প্রয়োজনে আমরা কেস টু কেস হ্যান্ডেল করবো। পররাষ্ট্র মন্ত্রণালয়ও প্রস্তুত আছে।

প্রতিমন্ত্রী জানান, অস্ট্রেলিয়ায় একজন বাংলাদেশি ছাত্র নিহত হয়েছে। এ ঘটনার যেন ন্যায়বিচার হয়, সেজন্য আমরা আহ্বান জানিয়েছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button