আন্তর্জাতিক

সবচেয়ে বেশি গরম পড়া ১০ শহরের চারটিই আজ দক্ষিণ এশিয়ার!

জনপদ ডেস্ক: এশিয়ার শহরগুলোতে পাল্লা দিয়েই বাড়ছে তাপমাত্রা। গরমে ত্রাহি ত্রাহি দশা নাতিশীতোষ্ণ অঞ্চলের দেশগুলোতেও। তাপমাত্রা বিষয়ক ওয়েবসাইট এলডোরাডো ওয়েদার ডটকমের তথ্য বলছে, গত কয়েকদিনের মতো আজ বৃহস্পতিবারও বিশ্বের সবচেয়ে উত্তপ্ত শহরের তালিকার শীর্ষে মিয়ানমারের চাউক।

তবে অন্যান্য অঞ্চলের তুলনায় আজকে দক্ষিণ এশিয়ায় গরমটা একটু বেশি। কারণ আজ বেশি গরম পড়া শহরের তালিকায় শীর্ষ ১০টির মধৌ দক্ষিণ এশিয়ারই চারটি।

এলডোরাডোর তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় চাউকের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের ছোর শহরের তাপমাত্রা ছিল ৪৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তৃতীয় স্থানে নাইজারের টিলাবেরি শহর। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চতুর্থ অবস্থানে পাকিস্তানেরই আরেকটি শহর নওয়াবশাহ। সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস।

তালিকার পাঁচে ভারতের জলগাঁও। শহরটির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। নাইজারের দ্বিতীয় শহর হিসেবে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে গৌরে। গত ২৪ ঘণ্টায় সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সপ্তম, অষ্টম, নবম স্থানে রয়েছে পশ্চিমা আফ্রিকার মালির মপ্তি (৪৪ দশমিক ৫) নাইজারের বির্নি এন’কনিতে (৪৪ দশমিক ৪ ডিগ্রি) এবং বুরকিনা ফাসোর উয়াহিগুয়া ‌(৪৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস)।

দশম স্থানে রয়েছে ভারতের শহর বল্লভ বিদ্যানগর (৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস )।

সূত্র: এলডোরাডো ওয়েদার ডটকম

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button