ক্রিকেটখেলাধুলা

অস্ট্রেলিয়াকে টপকে প্রথমবার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

জনপদ ডেস্ক: ২০০৫ সালে আইসিসি র‌্যাঙ্কিং পদ্ধতি চালু হওয়ার পর প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বরে ছিল পাকিস্তান। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ওয়ানডে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া ও ভারতকে পিছনে ফেলে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গেছে দলটি। এর আগে ২০০৭ সালে সর্বোচ্চ তিনে জায়গা করে নিয়েছিল তারা। শীর্ষস্থান শক্ত করার জন্য পাকিস্তানের সামনে আরও একটি ম্যাচ রয়েছে।

শুক্রবার (৫ মে) করাচিতে চতুর্থ ওয়ানডেতে ১০২ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০তে এগিয়ে গেল তারা। বিশ্বকাপের বছরে ব্যাট হাতে দারুণ ছন্দে ফখর জামান ও বাবর আজমরা। শেষ ম্যাচেও জয়ের মূল কারিগরদের একজন অধিনায়ক বাবর নিজেই। সিরিজজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতায় এবার তিনি করেন সেঞ্চুরি। তার মাইলফলকময় ইনিংসে ভর করে পাকিস্তান ৬ উইকেট হারিয়ে করে ৩৩৪ রান। জবাবে সফরকারী নিউজিল্যান্ডের ইনিংস থামে ২৩২ রানেই।

কিউইদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজটি শুরুর আগে ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে ছিল পাকিস্তান। হ্যাটট্রিক জয়ে ১১২ রেটিং নিয়ে তিন নম্বরে উঠে আসে তারা। এবার টানা চার জয়ে ১১৩ রেটিং নিয়ে শীর্ষে বাবর আজমরা। টেবিলে যথাক্রমে দুই ও তিনে অবনমন হওয়া অস্ট্রেলিয়া ও ভারতের রেটিংও ১১৩। মূলত নেট রানরেটে এগিয়ে থাকায় শীর্ষে উঠে গেছে পাকিস্তান।

এদিন, টস হেরে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রান করে পাকিস্তান। জবাবে ৪৩.৪ ওভারে ২৩২ রান তুলতেই গুটিয়ে যায় কিউইদের ইনিংস। তাতে ১০২ রানের জয় পায় স্বাগতিকরা। জয়ের দিনে সেঞ্চুরির দেখা পেয়েছেন অধিনায়ক বাবর আজম। ওপেনিংয়ে নেমে ১০ চারে ১১৭ বলে ১০৭ রানের দারুণ এক ইনিংস উপহার দেন বাবর। আর এতে ব্যাটার হিসেবে দ্রুততম ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এ ছাড়া ২ ছক্কা ও ৪ চারে ৪৬ বলে ৫৮ রান করেন আঘা সালমান।

অন্যদের মধ্যে শান মাসুদ ৪৪, ইফতিখার ২৮, রিজওয়ান ২৪ রান করেন। এ ছাড়া ৭ বলে ২৩ রানের অপরাজিত এক ক্যামিও ইনিংস খেলেন শাহীন শাহ আফ্রিদি।

কিউইদের হয়ে ১০ ওভারে ৬৫ রান দিয়ে তিন উইকেট নেন ম্যাট হেনরি। এ ছাড়া বেন লিস্টার ও ইশ সৌধির শিকার একটি করে উইকেট।

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে অধিনায়ক টম লাথামের অনবদ্য এক ইনিংসেও কাঙ্ক্ষিত জয় তুলে নিতে ব্যর্থ হয় সফরকারীরা। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন ল্যাথাম। এ ছাড়া মার্ক চ্যাপম্যান ৪৬ ও ড্যারিল মিচেল ৩৪ রান করেন। শেষদিকে মিডল-অর্ডারের ব্যর্থতায় মাত্র ৪৩ দশমিক ৪ ওভারে ২৩২ রানেই গুটিয়ে যায় ব্ল্যাক ক্যাপসরা। পাকিস্তানের হয়ে উসামা মীর চারটি, মোহাম্মদ ওয়াসিম তিনটি, হারিস রউফ দুটি ও শাহীন আফ্রিদি একটি করে উইকেট নিয়েছেন।

এ দিকে পাকিস্তানের উন্নতির বিপরীত চিত্র ঘটেছে কিউইদের ক্ষেত্রে। টানা চার ম্যাচ হেরে সিরিজ শুরুর আগে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের অবস্থান এখন পাঁচে। যদিও সিরিজের পঞ্চম ম্যাচের ওপরে নির্ভর করছে র‍্যাঙ্কিংয়ের অবস্থান। কারণ সেই ম্যাচটি না জিততে পারলে অস্ট্রেলিয়া উঠে যাবে একে, আর পাকিস্তান নেমে যাবে তিনে। অবশ্য ওই ম্যাচটি পরিত্যক্ত বা ফলাফল না আসলে পাকিস্তানের শীর্ষস্থান টিকেই থাকবে।

এদিকে, আইসিসির সেরা ব্যাটারের শীর্ষ পাঁচে তিনজনই পাকিস্তানি। ফর্মের তুঙ্গে আছেন পাকিস্তানি ব্যাটার ফখর জামান। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে টানা দুই সেঞ্চুরি পেয়েছেন তিনি। এতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বিশাল লাফ দিয়ে উঠে এসেছেন দুই নম্বর অবস্থানে। এদিকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে যথারীতি বাবর আজম।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button