নাটোরসারাবাংলা

লালপুরে ৪০ বছর বয়সে এসএসসি পরিক্ষা দিচ্ছেন মোমিন

নিজস্ব প্রতিবেদক, লালপুর: নবম শ্রেণীতে পড়ুয়া অবস্থায় বিদেশে পাড়ি জমান আব্দুল মোমিন প্রামাণিক (৪০)। জীবিকার তাগিদে লেখাপড়ার ইতি ঘটে তখনই। তবে তাঁর ইচ্ছা ছিল সময়-সুযোগ পেলে লেখাপড়া শুরু করার। ১৮ বছর পর দেশে ফিরে নিজের ইচ্ছা পূরণে শুরু করলেন পড়াশোনা। এবার ৪০ বছর বয়সে তিনি নাটোরের লালপুরে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন।

আব্দুল মোমিন পাশ্ববর্তী বড়াইগ্রাম উপজেলার চন্দিপুর গ্রামের মফিজ উদ্দীনের ছেলে এবং জুয়াড়ী ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের সভাপতি।

৩০ এপ্রিল শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় উপজেলার চকনাজিরপুর কারিগরি ও বিএম কলেজ থেকে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছেন। গত মঙ্গলবার সকালে লালপুর বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে মোমিনকে অন্য পরীক্ষার্থীদের পাশে বসে পরীক্ষা দিতে দেখা যায়।

এবিষয়ে লালপুর বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব শফিকুল ইসলাম ও চকনাজিরপুর কারিগরি ও বিএম কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান বলেন, আব্দুল মোমিন জ্যেষ্ঠ পরীক্ষার্থী। তিনি নির্দিষ্ট সময়ে কেন্দ্রে এসে পরীক্ষা দিয়ে চলে যান। ভর্তির সময় তাঁর আগ্রহ দেখে ভর্তি করে নেওয়া হয়েছে। এ বয়সে তাঁর পড়াশোনার প্রতি আগ্রহ দেখে ভালো লেগেছে।

পরিক্ষার্থী আব্দুল মোমিন বলেন, দীর্ঘ ১৮ বছর প্রবাসে ছিলাম। আমার সবকিছু আছে। অর্থ, সম্পদ, দৌলত কোনটা আমার কমতি নেই। শুধু কমতি ছিল আমার শিক্ষাগত যোগ্যতার, শুধু মাত্র একটা সার্টিফিকেটের। এলাকার লোকজনের সঙ্গে মিশতে গিয়ে অনেক সময় নিজের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন আসে। অথচ আমি ক্লাস নাইনে থাকতে বিদেশে গিয়েছিলাম। আর সমাজে শিক্ষিতদের মূল্যায়নও করা হয়।

তিনি আরো বলেন, আপনি যেখানে যান সেখানেই শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন আছে। জননেত্রী শেখ হাসিনা উদ্যোগ নিয়েছেন এমন একটা দিন আসবে আমাদের দেশেও ভালো একটা রাজনৈতিক অবস্থানে যেতে হলে শিক্ষাগত যোগতা লাগবে। আমার ভবিষ্যতে একটা স্বপ্ন আছে। আমি কুয়েতে থাকাকালীন সেখানে যুবলীগের আহবায়ক কমিটিতে যুগ্ম আহবায়ক ছিলাম, এখন দেশে ফিরে ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের সভাপতির দায়িত্ব পালন করছি। তাই নিজেকে যোগ্য জনপ্রতিনিধি হিসেবে গড়ে তুলতে আমি আমার এই বয়সে লেখাপড়া চালিয়ে যাচ্ছি। যত দূর পারি লেখাপড়া চালিয়ে যাওয়ার ইচ্ছা আছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button