জনপদ ডেস্ক

ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হওয়া উচিত নয়: তথ্যমন্ত্রী

জনপদ ডেস্কঃ তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা আছে, তবে অবশ্যই এ আইনের অপপ্রয়োগ হওয়া উচিত নয়।

বুধবার (৩ মে) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, আগের তুলনায় অপপ্রয়োগ (ডিজিটাল নিরাপত্তা আইন) কমেছে, তবে ‍শূন্যের কোঠায় আনতে হবে।

‘দেশের মানুষের নিরাপত্তার জন্যই এ আইন করা হয়েছে। বিশ্বের অনেক দেশেই এই আইন আছে। আমাদের দেশেও এ আইন জনমানুষের নিরাপত্তার জন্য দরকার। অন্যান্য দেশে এ আইন আরও কঠিন বরং আমরা এখনও এ আইন সহনশীল অবস্থায় রেখেছি,’ বলেন তিনি।

সংবাদ প্রকাশে সাংবাদিকদেরও আরও যত্নশীল হতে হবে মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমের স্বাধীনতাকে অপব্যবহার না করে সংবাদ প্রকাশে আরও যত্নশীল হতে হবে। আর হাতে মোবাইল থাকলেই সাংবাদিক হওয়া যায় না, সাংবাদিকদের নিয়মিত প্রশিক্ষণও প্রয়োজন।

স্বাধীনতার সঙ্গে দায়িত্বশীলতার সমন্বয় না থাকায় গণমাধ্যমের ভিত শক্ত হয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘বহির্বিশ্বে সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ প্রচার হলে জরিমানা ও সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। কিন্তু বাংলাদেশে কখনও এমনটা হয়নি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্র বিকাশের জন্য গণমাধ্যমের স্বাধীনতার ওপর জোর দিয়েছেন। তিনি গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। প্রধানমন্ত্রী গণতন্ত্র প্রতিষ্ঠায় গণমাধ্যমের স্বাধীনতার ওপর জোর দিয়েছেন, যোগ করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকদের হয়রানির জন্য করা হয়নি। এটা সবার নিরাপত্তার জন্যই করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button