জাতীয়

সন্তোষজনক ব্যাখা না পেলে আজমত উল্লার বিরুদ্ধে ব্যবস্থা

জনপদ ডেস্ক: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ কথা জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

ইসি মো. আলমগীর বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্বাচনী আচরণ বিধি তিনি ভঙ্গ করেছেন বলে গণমাধ্যমের ফুটেজ দেখে আমাদের প্রতীয়মান হয়েছে। সেজন্য তাকে আমরা নির্বাচন ভবনে উপস্থিত হয়ে কারণ দর্শাতে বলেছি আগামী ৭ মে। এক্ষেত্রে তিনি যদি সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেন তবে তো কোনো সমস্যা নেই। আর যদি না দিতে পারেন তবে কিছু না কিছু শাস্তি তো হবেই।
তিনি আরও বলেন, আজমত উল্লা খানের বিরুদ্ধে কী শাস্তি হবে তা নির্ভর করবে অপরাধের গুরুত্ব বিবেচনায়। তিরস্কার যেমন শাস্তি তেমনি জেল-জরিমানা এবং প্রার্থিতা বাতিলের বিধানও আছে আইনে।

মন্ত্রী-এমপিদের আচরণ বিধি ভঙ্গের বিষয়ে কমিশনার আলমগীর বলেন, অনেকেই হয়তো আইন-কানুন সম্পর্কে অবগত নন। সেজন্য আমরা মন্ত্রিপরিষদের মাধ্যমে তাদের অবগত করার জন্য চিঠি দিয়েছি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়ম-কানুন সবাইকে মানতে হবে। আচরণ বিধি না মানলে রিটার্নিং কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নেবেন। এরপর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও আছে কমিশনের। আমরা যে ধরনের মেসেজ দিচ্ছি আশা করি তারা আচরণ বিধি মেনে চলবেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button