জাতীয়

দেশে নারী মাদক গ্রহণকারীর আশঙ্কাজনক হারে বাড়ছে

জনপদ ডেস্ক: দেশে পুরুষের পাশাপাশি নারীর মাদক গ্রহণকারীর হার আশংকাজনক ভাবে বাড়ছে বলে শঙ্কা প্রকাশ করেছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্ল্যাহ কাজল। তিনি বলছেন, পারিবারিক ও সামাজিক লোকলজ্জার ভয়ে নারী মাদক গ্রহিতারা চিকিৎসা সেবা নেন না। কিন্তু তাদের মাদক গ্রহণ নিয়ন্ত্রণ করা না গেলে সমাজে তা এক সময় ভয়ংকর রূপ নেবে।

রাজধানীর শ্যামলী ঢাকা আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে বুধবার আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নারী মাদকাসক্তি চিকিৎসায় ঢাকা আহ্ছানিয়া মিশনের নয় বছর পেরিয়ে দশম বছরে পদার্পণ উপলক্ষে এর আয়োজন করা হয়।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. আক্তারুজ্জামান সেলিম, স্বাস্থ্য সেক্টরের সহকারী পরিচালক (মেডিকেল সার্ভিসেস) ডা. নায়লা পারভীন, সিনিয়র সাইকোলজিস্ট রাখী গাঙ্গুলী।

এ সময় স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, ঢাকা আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ৬৪৭ জন নারী মাদক নির্ভরশীল, মানসিক ব্যাধি ও আচরণগত বিষয়ক চিকিৎসা দিয়েছে। এরমধ্যে ১২৯ জন রোগী পুনরায় চিকিৎসা গ্রহণ করেছেন। চিকিৎসা সেবা গ্রহণ করা নারীদের মধ্যে শতকরা ৩৩ শতাংশ ইয়াবা, ২৮ শতাংশ গাঁজা, ১৬ শতাংশ ঘুমের ওষুধ, ১৫ শতাংশ একই সঙ্গে বিভিন্ন মাদক গ্রহণ করেন। বাকি ২ শতাংশ মদ, ২ শতাংশ শিরায় মাদক গ্রহণ এবং বাকিরা অন্যান্য মাদক গ্রহন করেন। মানসিক রোগের মধ্যে সিজোফ্রিনিয়া ৩৪ শতাংশ, মুড ডিজ্অর্ডার ৩০ শতাংশ, বাইপোলার ১২শতাংশ, ডিপ্রেশন ১০শতাংশ, ওসিডি ৬শতাংশ বাকিরা অন্যান্য মানসিক রোগে আক্রান্ত ছিলেন।

এই কেন্দ্রে নারীদের মাধ্যমেই নারী মাদক সেবীদের চিকিৎসা দেওয়া হয়। যেহেতু মাদকনির্ভরশীলতা একটি অসুস্থতা বিধায় মাদকমুক্তরা পুনরায় মাদক গ্রহণ করতে পারে এজন্য পুনরায় চিকিৎসা গ্রহণে উদ্যোগী হতে হবে। সেক্ষেত্রে সমাজের সকল পর্যায় থেকে সচেতনতার কাজ করতে হবে। মাদক গ্রহণের কারণ হিসেবে দেখা যায়- কৌতুহলবশবর্তী হয়ে, মাদক গ্রহকারী বন্ধুদের চাপ, একাকিত্ব, পরিবারের অন্য সদস্য বা বয়ফ্রেন্ড মাদক গ্রহণে অভ্যস্ত থাকলে, বিষন্নতা, হতাশাগ্রস্থ হলে, অতিরিক্ত রাগ-জেদ ইত্যাদি কারণে মাদক ব্যবহার করে থাকে। পারিবারিক ও সামাজিক লোকলজ্জার ভয়ে নারী নির্ভরশীলদের বিষয়টি আমাদের দেশে এখনো প্রায়শঃই প্রকাশ্যে আসে না। ফলে এ সমস্যাটির সমাধান সহজ হয় না। সার্বিক বিষয় বিবেচনা করে ঢাকা আহ্ছানিয়া মিশন নারী নির্ভরশীলদের চিকিৎসায় কাজ করছে।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সহকারী পরিচালক মোখেলেছুর রহমানসহ স্বাস্থ্য সেক্টরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মাদকাসক্ত থেকে ফিরে আসা ব্যক্তি এবং চিকিৎসাধীনদের পরিবারের সদস্যরা।

ঢাকা আহছানিয়া মিশন থেকে চিকিৎসা গ্রহণকারী ৬৪৭ জন রোগীর মধ্যে ৬৫ শতাংশ চিকিৎসার মেয়াদ পূর্ন করেছেন। মেয়াদ পূর্ন করা রোগীদের মধ্যে শতকরা ৪০ শতাংশ মাদকমুক্ত সুস্থ জীবন যাপন করছেন। আর নিয়মিত সেন্টারের সঙ্গে যোগাযোগ রেখেছেন, মেয়াদ পূর্ণ না করে চলে গেছেন ২৪ শতাংশ এবং ১৭ শতাংশ রিল্যাপ্স (পুনরায় মাদক গ্রহণ) করেছেন। শূন্য দশমিক ৯ শতাংশ মৃত্যুবরণ করেছেন। বিভিন্ন কারণে ৪ শতাংশ রোগীকে রেফার করা হয়েছে। এর মধ্যে ২ শতাংশ শুধু ১৪ দিনের ডিটক্সিফিকেশন করেছেন। ৬৪৭ জনের মধ্যে ৫১ শতাংশ জন সেন্টারের সঙ্গে কোন প্রকার যোগাযোগ রাখে নাই। ৪ শতাংশ বর্তমানে সেন্টারে চিকিৎসারত আছেন। যারা সেন্টারের সঙ্গে সম্পৃক্ত নেই তাদের অনেকে সুস্থ আছেন, বিদেশ গেছে এবং বাকিরা লোকলজ্জার ও সামাজিক স্টিগমার কারণে চিকিৎসা কেন্দ্রের সাথে যোগাযোগ রাখেননি। এছাড়া ৬৪৭ জন রোগীর মধ্য শুধুমাত্র মানসিক সমস্যার কারণে চিকিৎসা নিয়েছেন ১৩৩ জন নারী।

২০১৪ সালে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রটি মাদকাসক্তি জনিত সমস্যা, মানসিক সমস্যা ও আচরণিক সমস্যাগ্রস্থ নারীদের চিকিৎসা দিয়ে আসছে। প্রতিষ্ঠানটি নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের মাধ্যমে মাদকাসক্ত নারীদের জন্য বিজ্ঞান ভিক্তিক চিকিৎসা দিচ্ছে। দেশের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত চারটি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। ২০০৪ সালে গাজীপুর, ২০১০ সালে যশোর, ২০১৪ সালে ঢাকায় আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র এবং ২০২১ সালে মুন্সিগঞ্জে হেনা আহমেদ মনোযত্ন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button