রাজশাহীসারাবাংলা

রাজশাহীতে টানা তাপদাহ ও শুষ্কতায় বেড়েছে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে টানা তিন দিনের মতো চলছে মাঝারি তাপপ্রবাহ। তাপদাহের সঙ্গে কমেছে আর্দ্রতাও। আর এতেই দুর্ভোগ আরও বেড়েছে। কেননা শুষ্ক অবহওয়ায় ফাঁটছে ঠোঁট। অস্বস্তিও বেড়েছে। এর আগে সপ্তাহখানেকের বেশি সময় ধরে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিলো নগরীতে। এতে ঘরে-বাইরে দুর্বিষহ গরমে হাঁপিয়ে উঠেছে রাজশাহী অঞ্চলের জনজীবন। তবে আপাতত স্বস্তির বার্তা নেই। আরও সপ্তাহখানেক তাপমাত্রার পারদের এই ধারা অব্যাহত থাকবে বলে জানাচ্ছেন আবহওয়াবিদরা।

সোমবার (১০ এপ্রিল) দুপুর ৩ টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিলো ১৬ শতাংশ। এদিন বেলা ১২ টায় তাপমাত্রা ছিলো ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা ১ টায় বেড়ে তা দাঁড়ায় ৩৮ ডিগ্রিতে। তীব্র এই গরমে রোজাদারদের অবস্থাও ওষ্ঠাগত।

তাপদাহের কারণে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাইরে মানুষের চলাফেরাও কমে আসছে। দুপুর মাড়িয়ে বিকেল পর্যন্ত মানুষের চলাচল থাকছে খুবই সীমিত। এছাড়া দুপুরের দিকে নগরীতে গণপরিবহণ চলাচলও সীমিতই থাকছে। তবে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষরা। কড়া রোদের মধ্যে ঘাম ঝরিয়েই কাজ করতে বাধ্য হচ্ছেন তারা।

নগরীর একটি বিল্ডিং এর কন্সট্রাকশনের শ্রমিক হিসেবে কাজ করছেন মনিনুল ইসলাম। তিনি জানান, এই কড়া রোদের মধ্যেই বিল্ডিংয়ের ভিত তৈরিতে ঢালায় এর কাজ চলছে। সকাল থেকেই তিনি কাজ করছেন। আর এই কড়া আবহওয়ার কারণে রোজা রাখা সম্ভব হচ্ছে না। বৃষ্টি হলে হয়তো আবহওয়া ঠান্ডা হবে। তখন কিছুটা স্বস্তি।

রাজশাহী আবহওয়া অফিসের তথ্য বলছে, রোবববার (৯ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার (৮ এপ্রিল) ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে মৌসুমের প্রথম ৭ এপ্রিল এখানে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহীতে সর্বশেষ ৩ এপ্রিল ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টি হয়। এরপর আর বৃষ্টি হয়নি। রাজশাহী আবহাওয়া অফিসের জৈষ্ঠ্য পর্যবেক্ষক রেজওয়ানুল হক জানান, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। আজ রাজশাহীর উপর দিয়ে এখন মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা সামনে আরও বৃদ্ধির সম্ভাবনা আছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button