সারাবাংলা

ঈদে ঝুঁকিপূর্ণ দক্ষিণাঞ্চলের নৌপথ

জনপদ ডেস্ক: আসছে ঈদুল ফিতর। ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের ১৭ জেলার প্রায় ৫০ লাখ মানুষ এবার আপনজনের কাছে ফিরবেন নদীপথের ৪১টি নৌরুট দিয়ে। তবে নানা সংকটে দক্ষিণাঞ্চলের নৌপথ এখন ঝুঁকিপূর্ণ। কোনো দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় নেই তেমন প্রস্তুতি। ঢাকা-বরিশাল নৌপথের লঞ্চ ডুবলে তা উদ্ধারে নেই সক্ষমতাও।

লঞ্চ মাস্টারদের অভিযোগ, বরিশালে অভ্যন্তরীণ রুটে ৩৬টি ও দূরপাল্লা রুটে ২০টি লঞ্চ চলাচল করে। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ হাজার মানুষ যাতায়াত করেন লঞ্চে। ঈদে এই সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ। নদীতে বয়া, বাতি, বিকন মাসের পর মাস বিকল অবস্থায়। তার ওপর টাকার বিনিময়ে প্রশিক্ষণ ছাড়াই চালকদের ভুয়া সনদ দেয়া হয়। আর অনিয়ন্ত্রিত মালবাহী নৌযানের পাশাপাশি ঈদ ঝড় মৌসুম হওয়ায় ঝুঁকিপূর্ণ থেকেই যাবে এবারের ঈদের নৌপথে।

বরিশাল নদী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. এনামুল হক সুমন বলেন, বিভাগে মাত্র দুটি নৌফায়ার স্টেশন রয়েছে। এর মধ্যে পটুয়াখালী নৌফায়ার স্টেশনে জনবল একদমই কম থাকায় বরিশাল থেকে আমাদের গিয়ে সাপোর্ট দিতে হয়। তবে আগের চেয়ে আমরা অনেকটা আপডেট হয়েছি। ফলে বড় দুর্যোগ ও দুর্ঘটনা সামাল দিতে পারব বলে আশা করি।

ঢাকা বরিশাল নৌপথের বিশালাকৃতির একেকটি লঞ্চের ওজন ১২০০ থেকে ১৫০০ টন। অপরিদকে নৌযান ডুবলে দেশে উদ্ধারকারী যে চারটি জাহাজ আছে, হামজা, রুস্তম, নির্ভীক, প্রত্যয়- তার সব মিলেই ওজনক্ষমতা মাত্র ৪০০ টন। উদ্ধারকারীরাই বলছেন, বড় লঞ্চ তো দূরে থাক, মাঝারি লঞ্চ ডুবলেও তা উদ্ধারে সক্ষমতা নেই বলে জানান মো. এনামুল হক সুমন।

বরিশাল নদীবন্দর কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, আগে লঞ্চগুলো ছোট ছিল তাই উদ্ধারকারী সরঞ্জামের ধারণক্ষমতা কম ছিল। এখন লঞ্চগুলো অনেক বড় ও ভারী হচ্ছে। তাই উদ্ধারকারী সরঞ্জামগুলো আমরা আপডেট করার চেষ্টা করছি। আশা করছি, দ্রুত নতুন নতুন উদ্ধারকারী জাহাজ আমাদের বহরে যুক্ত হবে।

সংশ্লিষ্টরা জানান, ঝালকাঠির সুগন্ধা নদীতে ২০২১ সালে এমভি অভিযান ১০ নামের লঞ্চে অগ্নিকাণ্ডে মারা যান ৪৯ জন। অগ্নিনির্বাপক নৌযান থাকলে হয়তো এত মানুষের প্রাণ যেত না। ফায়ার সার্ভিসের বরিশাল বিভাগের ৬ জেলায় রয়েছে মাত্র দুটি নৌ-ফায়ার স্টেশন। আর দুটি অগ্নিনির্বাপক লঞ্চের একটি লক্কড়-ঝক্কড়, অপরটি বহরে নতুন যুক্ত হয়েছে। বড় কোনো দুর্ঘটনা ঘটলে সামাল দেয়া কঠিন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button