টপ স্টোরিজরাজশাহী

বিশ্ব স্বাস্থ্য দিবসে ডাঃ অর্ণা জামানের বার্তা

নিজস্ব প্রতিবেদকঃ আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস বা ওয়ার্ল্ড হেল্থ ডে। স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যা সম্পর্কে ব্যক্তিকে সচেতন করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র নেতৃত্বে সমগ্র বিশ্বে এই দিনটি পলান করা হয়। চলতি বছর দিবসটি পালনের থিম নির্ধারণ করা হয়েছে ‘সবার জন্য স্বাস্থ্য’।

স্বাস্থ্য সচেতনতার প্রসার ও সকলকে সুষ্ঠু স্বাস্থ্য পরিষেবা প্রদান করার বিষয়টি সুনিশ্চিত করার জন্যই মূলত এই দিনটি পালিত হয়ে আসছে বহু বছর ধরে। পাশাপাশি স্বাস্থ্য ও স্বাস্থ্য সমস্যা সম্পর্কে আলাপ-আলোচনা করাও এই দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।

আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে এক বার্তায় বাংলাদেশ বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য এবং রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা বলেন, আজ বিশ্ব স্বাস্থ্য দিবস। প্রতি বছরই কোনও না-কোনও থিমকে কেন্দ্র করে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়। এবারের থিম ‘সবার জন্য স্বাস্থ্য’। গত কয়েক বছরে বিশ্ব করোনা সংক্রমণ প্রত্যক্ষ করেছে সারা বিশ্বের মানুষ। তাই বর্তমানে সবাইকে স্বাস্থ্য সম্পর্কে অধিক সচেতন হতে হবে এবং যত্নশীল হয়ে পুষ্টি সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। পাশাপাশি বিভিন্ন ধরনের রোগ নিয়ে সচেতনতা গড়ে তুলতে হবে। তাই আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে সবার সুস্বাস্থ্য কামনা করছি।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ৭ এপ্রিল প্রতিষ্ঠিত হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। তবে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৫০ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে। বিশ্বের প্রত্যেকটি নাগরিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতার প্রসার ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি সাধন এই দিনটি পালনের পিছনে অন্যতম উদ্দেশ্য। কারণ সচেতনতা প্রসারের মাধ্যমেই নানা রোগ প্রতিরোধ করা সম্ভব। WHO-এর প্রতিষ্ঠা দিবসই প্রতিবার বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে পালিত হয়। বিশ্বের সমস্ত নাগরিক যাতে সুষ্ঠু স্বাস্থ্য পরিষেবা গ্রহণ করতে পারেন ও স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন, তা নিশ্চিত করাই এই দিনটির মূল উদ্দেশ্য।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button