চাঁদপুরসারাবাংলা

বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষার্থীদের অনেক কিছু শিখতে হবে

জনপদ ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন থেকে আমাদের এবং শিক্ষার্থীদের অনেক কিছু শিখতে হবে। একজন মানুষ তার দেশ এবং দেশের মানুষকে কত গভীরভাবে ভালোবাসতে পারেন, তা বঙ্গবন্ধুর জীবনী থেকেই আমরা শিখব। আর এ থেকে যদি আমরা এবং শিক্ষার্থীরা শিখতে পারি, তাহলে সত্যিকার অর্থে বাংলাদেশ সোনার বাংলা হয়ে উঠবে।

শুক্রবার (১৭ মার্চ) সকালে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে শিশু-কিশোরদের নিয়ে চাঁদপুরে শোভাযাত্রায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এই বাঙালি জাতি হাজার হাজার বছর ধরে পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ ছিল এবং স্বাধীনতার স্বপ্ন দেখছিল। অনেক এক বড় নেতা ও বিপ্লবী আমরা পেয়েছি। তারা বিপ্লব ও সংগ্রাম করেছেন কিন্তু কখনোই দেশকে স্বাধীন করতে পারেননি। জাতির পিতা শেখ মুজিবই একমাত্র নেতা, যিনি একেবারে ভাষা আন্দোলন দিয়ে শুরু করে স্বায়ত্ত শাসনের আন্দোলন করে, স্বাধীকারের আন্দোলন করে এ দেশকে স্বাধীন করেছেন। এতে করে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম জাতি রাষ্ট্র। সেজন্যই তিনি আমাদের জাতির পিতা।

তিনি বলেন, প্রতিটি মানুষের অধিকার নিশ্চিত করার জন্য, মানুষের সম্মান ও মর্যাদা নিয়ে বিশ্বের বুকে মাথা তুলে বাঙালিরা দাঁড়াবে, সেজন্য বঙ্গবন্ধু সারাজীবন সংগ্রাম করেছেন। তিনি যেমন বাংলাদেশ চেয়েছিলেন, তার কন্যা শেখ হাসিনা সমস্ত অপশক্তিকে প্রতিহত করে যেভাবে অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আজকে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। আগামী দিনে আমরা স্মার্ট বাংলাদেশ হব ও সেই স্মার্ট বাংলাদেশ গড়ার প্রতিটি মুহূর্তে আমাদের অনুপ্রেরণার উৎস জাতির পিতা বঙ্গবন্ধু।

এসময় জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, সহ-সভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপু, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, পুরাণ বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।

পরে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে দিবসটি উপলক্ষ্যে র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। সেখানে মন্ত্রী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ জেলার সরকারি বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে ক্যাম্পাসে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button