আন্তর্জাতিক

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা

জনপদ ডেস্কঃ কয়েক দশক ধরে চীনের কাছে অস্ত্র বিক্রি করে আসছে রাশিয়া। ২০০১ থেকে ২০১০ সাল পর্যন্ত বেইজিং’র কাছে প্রতিবছর গড়ে ২০০ কোটি মার্কিন ডলারের অস্ত্র বিক্রি করেছে মস্কো। ২০১৫ সালে রাশিয়া ৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি অস্ত্র চুক্তি করে চীনের সঙ্গে।

তবে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর পরিস্থিতি অনেকটাই পরিবর্তন হয়েছে। রয়টার্স জানিয়েছে, চলমান যুদ্ধে রাশিয়া এ পর্যন্ত ৯ হাজার ৪০০ যুদ্ধ সরঞ্জাম খুইয়েছে। এর মধ্যে রয়েছে দেড় হাজারের বেশি ট্যাংক। এছাড়াও এক বছরের বেশি সময় ধরে যুদ্ধ চালাতে গিয়ে গোলাবারুদের তীব্র সংকটে পড়েছে পুতিন বাহিনী।

মার্কিন গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, এই পরিস্থিতিতে মস্কোকে অস্ত্র সরবরাহের কথা ভাবছে বেইজিং। আর এমনটা হলে যুদ্ধের গতি পরিবর্তন হয়ে যেতে পারে। এতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে চীনের সম্পর্কে গভীর সংকট তৈরি হবে বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের।

তাইওয়ান ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক এমনিতেই ভালো নয়। এর মধ্যে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুন শনাক্ত হওয়ার পর দুই দেশের সম্পর্ক আরও তিক্ত হয়েছে। দুই দেশের মধ্যে শুরু হয়েছে কথার লড়াই।

এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ বৈঠক করে রাশিয়ার প্রতি কড়া হুঁশিয়ারি দিয়েছেন। একইসঙ্গে চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন।

রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার বিষয়ে সরাসরি কিছু না জানালেও পশ্চিমাদের হুমকিকে চীন আমলে নিচ্ছেনা বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। বিশ্লেষকরা ধারণা করছেন, আগামী বসন্ত বা গ্রীষ্মে রুশ বাহিনীর ওপর পাল্টা হামলা চালাবে ইউক্রেনের বাহিনী। যুদ্ধের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে মারিয়া রুশ বাহিনী চীনের কাছ থেকে অস্ত্র পেলে সংঘাত আরও দীর্ঘায়িত হবে বলেও মনে করা হচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button